Date : 2022-05-28

ফিট থাকতে ডিটক্স ওয়াটার

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক: বৈশাখের ঠা ঠা রোদ্দুরে বাইরে বেরোন দায় হয়ে গেছে রাজ্যবাসীর। অল্প কাজেই ক্লান্তি চলে আসছে। ফলে অনেকেরই জিমে যাওয়াও বন্ধ হয়ে গেছে। বাড়িতে বসে ওজন নিয়ন্ত্রণে রাখতে এক গুচ্ছ ডিটক্স ওয়াটারের সন্ধান দিতে আমাদের বিশেষ প্রতিবেদন।

গরমে ওষ্ঠাগত প্রাণ। গরমের দিনে অল্প হাঁটলেই হাঁফিয়ে যাচ্ছেন বা অল্প কাজেই মনে হচ্ছে বেশি খাটুনি! জিমে যাওয়াও শিকেয় উঠেছে। মেদ জমছে শরীরের আনাচে-কানাচে। চেহারা নিয়ে যাঁরা সচেতন, তাঁদের জন্য থাকছে ডিটক্স ওয়াটার।ম্যাজিকের মতো কাজ করে এই পানীয়। গুণাগুণও রয়েছে প্রচুর। ত্বকের জেল্লা বাড়ানোর পাশাপাশি শরীর ঝরঝরে রেখে মনও ফুরফুরে করে এই পাণীয়। এই জলের পুষ্টিগুণ এবং উপকারিতা আপনার অনুমানের চেয়ে অনেক বেশি। সহজ ভাষায় বললে, ডিটক্স ওয়াটার হল ‘ফ্রুট ইনফিউসড ওয়াটার’। অনেকেই এমন রয়েছেন, গোটা ফল চিবিয়ে খেতে পারেন না কিংবা সেই সময়ও নেই। তাঁরা নিশ্চিন্তে ডিটক্স ওয়াটারে চুমুক দিন। ফলের পুষ্টিগুণ আপনার শরীরে যাবে ষোলোআনা।
কী করে বানাবেন ডিটক্স ওয়াটার? ৫ রকমের ডিটক্স ওয়াটারের রেসিপি থাকল আজ। খুবই সহজ উপকরণে তৈরি হয়ে যাবে এই পানীয়। এই সব উপকরণও পেয়ে যাবেন আপনার হেঁশেলেই।

১. ফলের ডিটক্স ওয়াটার- পাতিলেবু, কমলালেবু, শসা স্লাইস করে কাটা, আদা কুচি, ফ্রেশ পুদিনা পাতা কিংবা যে কোনও রকমের মিন্ট পাতা একটা বড় মুখওয়ালা কাচের বোতলে জল নিয়ে সমস্ত উপকরণ গুলো দিয়ে দিতে হবে। সারারাত ফ্রিজে রেখে দিতে হবে। এরকম ২টো বোতলে ডিটক্স ওয়াটার বানিয়ে সারা দিন একটু করে চুমুক দিন ওতে। চাইলে আপেল, তরমুজ, আঙুর কিংবা যে কোনও রকমের মরসুমী ফলও দেওয়া যেতে পারে।

২. ডেলি ক্লেনজিং ডিটক্স ওয়াটার- বরফ ঠান্ডা জল ১-২ লিটার, তরমুজের স্লাইস, শসার স্লাইস, মৌসুম্বি বা পাতিলেবু ১টি, পুদিনা পাতা ১০-১২টি। এই ডিটক্স ওয়াটার আপনার শরীরের দূষিত টক্সিন একেবারে ফ্লাশআউট করে দেবে ও হজমশক্তিকে জোরদার রাখবে। ফলে আপনিও ফিট অ্যান্ড ফাইন থাকবেন।

৩. কিউমিন ডিটক্স ওয়াটার- জিরে মেটাবলিজম বাড়াতে সাহায্য করে। আর শরীরে মেটাবলিজমের পরিমাণ ঠিক থাকলে আপনার ওজনও নিয়ন্ত্রণে থাকবে। হজমশক্তিও বৃদ্ধি পাবে। ১ চা চামচ সাদা জিরে, দেড় কাপ জল, আধ চা চামচ মধু নিন। ওভেনে একটা পাত্র নিয়ে শুকনো জিরে আগে দিন। কম আঁচে ৫-৬ সেকেন্ড রেখে এবার জলটা দিয়ে দিন। এবার ঢাকনা দিয়ে ৩-৪ মিনিট ফুটতে দিন। আঁচ নিভিয়ে খানিক ঠান্ডা হলে জিরে ছেঁকে জলটা খেয়ে নিন।

৪. ডিটক্স হলদি টি- আধ চা চামচ হলুদ ও আদা কুচি, এক চিমটি গোল মরিচ, ১ চা চামচ মধু এবং ২ কাপ জল নিন। ওভেনে জল বসিয়ে আদা ও হলুদ দিন। ফুটতে দিন ২-৩ মিনিট। পরে আঁচ নিভিয়ে মধু ও গোলমরিচগুড়ো ছড়িয়ে কাপে ঢেলে পরিবেশন করুন।


৫. কোকোনাট ওয়াটার উইথ লেমন অ্যান্ড মিন্ট-
১টি নারকেল, পুদিনা পাতা, ১ চা চামচ মধু, ১ টা পাতিলেবু নিন। প্রথমে নারকেলের ফাটিয়ে জল বের করে রাখুন। এবার ভেতরটা কুড়িয়ে নিন। কুড়নো নারকেল ও তার জলের সঙ্গে পাতিলেবুর রস, পুদিনা পাতা, মধু ভাল করে মিশিয়ে নিন। তৈরি ভিন্ন স্বাদের ডিটক্স ওয়াটার।