Date : 2022-10-05

বৃদ্ধাশ্রমে মাতৃদিবস উদযাপন

মাম্পি রায়, নিউজ ডেস্ক :- সংসার থেকে প্রত্যাখ্যাত হয়ে আজ ওঁরা অনেকটাই একা। ওঁরা কসবা ডিভাইন ফাউন্ডেশন বৃদ্ধাশ্রমের আবাসিক। বৃদ্ধাশ্রমের মধ্যে মাতৃদিবসের অনুষ্ঠানে মেতে উঠতে পেরে খুশি তাঁরা।  

বৃদ্ধাশ্রম। পঞ্চাশোর্ধ্ব বহু মানুষের ঠাঁই হয় এই বৃদ্ধাশ্রমে। অনেকে সন্তানদের গলগ্রহ না হয়ে আশ্রয় নেন সেখানে।অনেকক্ষেত্রে আবার সন্তানের ব্যস্ততার জেরে একাকীত্বের ফলে বৃদ্ধশ্রমকেই বেছে নিতে বাধ্য হন তাঁরা। তবে বেশিরভাগ ক্ষেত্রেই সন্তানের থেকে প্রত্যাখ্যাত হয়ে বৃদ্ধাশ্রমে থাকতে বাধ্য হন প্রবীণ নাগরিকরা। সন্তান সুপ্রতিষ্ঠিত হওয়া সত্ত্বেও বৃদ্ধ মা-বাবার দায়িত্ব নিতে চান না।
   বৃদ্ধাশ্রমের চার দেওয়ালের মধ্যেই ধীরে ধীরে সুখ খুঁজে নিচ্ছেন আবাসিকরা। সমবয়সীদের পেয়ে আজ তাঁরা অনেকটাই খুশি। বৃদ্ধাশ্রমের তরফে এই প্রবীণ নাগরিকদের জন্য বিভিন্ন বিনোদনের ব্যবস্থা করা হয়। 8মার্চ আন্তর্জাতিক মাতৃত্ব দিবস উপলক্ষে সেইসব আবাসিক মায়েদেরকে একফালি আনন্দ উপহার দিল কসবা ডিভাইন ফাউন্ডেশন বৃদ্ধাশ্রম কর্তৃপক্ষ। কেক কেটে তাঁদের মিষ্টিমুখ করালেন স্বেচ্ছাসেবী সংস্থা সিডস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা অমৃতা সিং। পাশাপাশি নতুন শাড়িও তুলে দেওয়া হল তাঁদের হাতে। সিঙ্গল মাদার অমৃতা এই বৃদ্ধ মায়েদের খুশি করার দায়িত্ব তুলে নিয়েছেন নিজের কাঁধে। এই উদ্যোগে খুশি বৃদ্ধাশ্রমের আবাসিকরা।
সবমিলিয়ে কখনও স্বেচ্ছায় কখনও বাধ্য হয়ে বৃদ্ধাশ্রমে থাকতে বাধ্য হন তাঁরা। বিভিন্ন পরিস্থিতির বশবর্তী হয়ে তা মেনে নিতে হয় তাঁদের। তবে যাই হোক না কেন, সকল মা-বাবাই নিজের সন্তানের সান্নিধ্য পেতে চান তা বলাই বাহুল্য।