Date : 2022-05-29

ব্যাঙ্কের লেনদেনের নিয়ম বদল

রুমঝুম সামন্ত,নিউজ ডেস্ক:- ব্যাঙ্কের লেনদেনে এল বড় নিয়ম। এবার থেকে আপনার ব্যাঙ্কের সব অ্যাকাউন্টেই থাকবে সরকারের নজরদারি। নগত লেনদেনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করল কেন্দ্রীয় সরকার। ব্যাঙ্ক বা পোষ্ট অফিসের অ্যাকাউন্ট থেকে যদি বছরে কুড়ি লক্ষ বা তার বেশি নগদ টাকা জমা এবং তোলা হয় তাহলে তার জন্য আধার কার্ডের তথ্য দেওয়া বাদ্ধ্যতামূলক। আগামী ২৬ মে থেকে কার্যকর হবে নতুন এই নিয়ম। সহজ ভাবে বলতে গেলে ২০ লক্ষ টাকার বেশি কোনও লেনদেন হলেই তার হিসাব রাখবে সরকার।


এক অর্থবছরে কোনও কর্পোরেট ব্যাঙ্ক, সমবায় ব্যাঙ্ক এবং পোষ্ট অফিসের এক বা একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ২০ লক্ষ বা তার বেশি নগদ জমা এবং তোলা দুই ক্ষেত্রেই আধার প্যান বা আধার কার্ডের তথ্য দেওয়া বাধ্যতামূলক। পাশাপাশি সব ধরনের অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রেও লাগবে প্যান নম্বর। সঙ্গে দেখাতে হবে উপযুক্ত পরিচয় পত্র। সিডিবিটির পক্ষ থেকে আয়কর আইনের অধীনে এই নতুন নিয়ম তৈরি করা হয়েছে। আগে এক সঙ্গে ৫০ হাজারের বেশি টাকা লেনদেনের ক্ষেত্রে প্যান কার্ডের তথ্য জমা করা ছিল বাদ্ধ্যতামূলক। একটি অ্যাকাউন্টে বার্ষিক লেনদেনে নির্দিষ্ট পরিমান অর্থের থেকে বেশি লেনদেন করলে লাগত প্যান কার্ড। তবে কারও যদি একাধিক অ্যাকাউন্ট থাকে সেই অ্যাকাউন্টের লেনদেনের উপর কোনও নজরদারির ব্যাবস্থা ছিলনা। সেই কারণে এই নতুন নিয়মের সিদ্ধান্ত নেয় কেন্দ্র।
যাদের আয় অনেক বেশি কিন্তু আয়করের আওতায় নেই তাঁদের লেনদেনের হিসাব রাখতে চাইছে কেন্দ্র। সেই কারণেই ২০ লক্ষ টাকার বেশি নগদ লেনদেনে আধার ও প্যান কার্ডের তথ্য বাদ্ধতা মূলক করেছে কেন্দ্র সরকার। তাছাড়া এই নিয়ম চালু হলে নগত লেনদেনর প্রবণতা কমতে পারে বলে মনে করছে কেন্দ্র।