Date : 2022-05-26

রাজ্য সরকারের সাফল্য মন্ডিত ১১ বছর পূর্তিতে ট্যাবলো উদ্বোধন করে সচেতনতার বার্তা ক্রেতা সুরক্ষা দফতরের

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: তৃণমূল সরকারের ১১ বছর পূর্তি উপলক্ষে রাজ্যজুড়ে সচেতনতা কর্মসূচি গ্রহণ করেছে উপভোক্তা বিষয়ক দফতর। এই কর্মসূচির অঙ্গ হিসেবে বৃহস্পতিবার এলইডি ট্যাবলোর উদ্বোধন করেন উপভোক্তা বিষয়ক দফতরের ভারপ্রাপ্ত মন্ত্রী ডা: মানস রঞ্জন ভুইয়া। উপস্থিত ছিলেন রাষ্ট্রমন্ত্রী বিরবাহা হাঁসদা।

২০১১ থেকে ২০২২ সাল পর্যন্ত বিভিন্ন সরকারি কাজের বিবরণ দেওয়া রয়েছে এই ট্যাবলোয়। ট্যাবলোটি কলকাতার বিভিন্ন জায়গায় ঘুরবে। শুধু কলকাতা নয়, জেলা ও ব্লকস্তরেও নাগরিক সচেতনতার বার্তা দেওয়া হবে। কনজিউমার প্রটেকশন ল’ জ অ্যাট এ গ্লান্স এবং পশ্চিমবঙ্গ জনপরিষেবা অধিকার আইনের খুঁটিনাটি নামে দুটি বই প্রকাশ করেন মন্ত্রী ডা: মানস রঞ্জন ভুইয়া।

এই বই দুটি তে ক্রেতাদের অধিকার কথা বলা হয়েছে। যাতে রাজ্যের অগণিত মানুষ তাদের অধিকার সম্পর্কে সচেতন হয়ে ওঠেন, এবং প্রয়োজন মতো তারা আইনপ্রদত্ত অধিকার প্রয়োগে উদ্যোগী হন। অধিকার ও নাগরিক সচেতনতা বৃদ্ধি করতেই একমাস ধরে কলকাতা সহ জেলায় জেলায় ক্যাম্প হবে। ব্লকস্তরে এবং গ্রাম পঞ্চায়েত প্রোগ্রাম হবে। যাতে একজন ক্রেতাও যেনও বঞ্চিত না হয়। ‘নো প্লাস্টিক ‘ স্লোগান তোলা হয়েছে। ৩১ ডিসেম্বর ২০২২ সালের পরে ১২০ মাইক্রোনের নিচে প্লাস্টিক ব্যাবহার করলে আইনি পদক্ষেপ নেওয়া হবে বলে জানান মন্ত্রী ডা: মানস রঞ্জন ভুইয়া।