Date : 2022-06-26

শ্রীলঙ্কায় মৃত দু’দিনের শিশু

রুমঝুম সামন্ত, নিউজ ডেস্ক; দুমাসের বেশি সময় সংকটে দ্বীপরাষ্ট্র। খাদ্য, অর্থ, জ্বালানি সব কিছুরই টানাটানি। তারই মাঝে সামান্য পেট্রোলের জন্য ছুটে বেড়াচ্ছেন এক ব্যক্তি। কারণ বাড়িতে রয়েছে তাঁর দুদিন বয়সের সন্তান। সদ্যজাত শিশুটির শারীরিক অবস্থা ক্রমেই খারাপ হচ্ছে। সময় মতন হাসপাতালে নিয়ে যেতে হবে নাহলে বড় অঘনট। গাড়ি করে নিয়ে যেতে হবে হাসপাতালে। কিন্তু গাড়ি থাকলেও পেট্রল কই? হাসপাতালে নিয়ে যাবেনই বা কি করে? সেই জন্য একটু খানি পেট্রল জোগাড়ের আসায় ছুটে বেড়িয়েছেন পেট্রল পাম্পে।

বেশ কয়েক ঘণ্টা কেটে যায় পেট্রল জোগাড় করতে। পরিবারের সবাই তাঁর আসায় পথ চেয়ে রয়েছেন। কখন পেট্রল নিয়ে আসবে তারপর গাড়িতে করে সদ্যজাত সন্তান কে নিয়ে হাসপাতালে যাবেন। কিন্তু এই সংকটের পরিস্থিতিতে সো জায়গায় ঘুরেই খালি হাতে বাড়ি ফিরতে হয় ওই ব্যক্তিকে। সময় যত বাড়ছে সদ্যজাত শিশুটির অবস্থার ও অবনতি হচ্ছে। শেষে কোনোও রকমে হাসপাতালে যখন তাঁরা পৌঁছলেন তত ক্ষণে সব শেষ।

হাসপাতালের চিকিৎসক পরীক্ষা করে দেখেন, জানান শিশুটি আর বেঁচে নেই। সময় গড়িয়ে যাওয়ায় শিশুটির শারীরিক অবস্থার অবনতি হয়েছে। সদ্যজাত শিশুটির বাবা যদি ঠিক সময় মতন পেট্রল পেতেন তাহলে হয়তো শিশুটিকে বাঁচানো সম্ভব হতো। এই পরিস্থিতির জন্য রাজনৈতিক পরিস্থতিকে দাই করেছেন চিকিৎসকরা।