Date : 2022-10-01

সত্যজিৎ রায়ের ছবির সঙ্গে শিল্পী এবং কলাকুশলীদের সংবর্ধনা জানাল ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে

রাকেশ নস্কর, সাংবাদিক ঃ সত্যজিৎ রায়ের ছবির সঙ্গে শিল্পী এবং কলাকুশলীদের সংবর্ধনা জানাল ২৭ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উতসবে। জন্মশতবর্ষ পেরিয়ে সত্যজিৎ রায়ের প্রতি শ্রদ্ধা জানিয়ে এবার চলচ্চিত্র উৎসবে নানান কর্মসূচির আয়োজন করা হয়েছিল। তাঁর মধ্যে অন্যতম মানিক দা-এর ছবির গল্পে যারা অংশ হতে পেরেছিল, তাঁদের প্রতি সংবর্ধনা জানাল উৎসব কর্তৃপক্ষ। শিল্পীদের মধ্যে এদিন সম্বর্ধিত হয়েছে অভিনেতা বরুণ চন্দ, মনোজ মিত্র, মমতা শঙ্কর, রঞ্জিত মল্লিক,  চন্দনা বন্দ্যোপাধ্যায়, কুশল চক্রবর্তী, সিদ্ধার্থ চট্টোপাধ্যায়। এছাড়াও  সত্যজিত রায়ের ছবির সহকারী চিত্রগ্রাহক অনিল ঘোয়, একাধিক ছবির সাউন্ড ডিজাইনার  অনুপ মুখোপাধ্যায়, স্থির চিত্রগ্রাহক তারাপদ বন্দ্যোপাধ্যায়, হীরক সেনের মত ব্যক্তিত্বরা সম্বর্ধিত হয়েছেন।

বিশিষ্টজনেদের সংবর্ধনা জ্ঞাপনের দায়িত্বে ছিলেন অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও চলচ্চিত্র অধিকর্তা নৈরাঞ্জনা ভট্টাচার্য। অনুষ্ঠানে মনোজ মিত্র সত্যজিৎ রায়ের বিষয় বললেন, মানিক বাবু একজন অত্যন্ত উঁচুমানের দার্শনিক। অন্যদিকে সত্যজিৎ রায়ের ছবিতে কাজ করতে গিয়ে অভিনেতা হিসেবে অবাধ স্বাধীনতা পেয়েছেন বলে জানান অভিনেতা রঞ্জিত মল্লিক । অভিনেতার মতে ১০০ বছর পার হয়ে গেলেও সত্যজিৎ রায়ের প্রতি মানুষের আগ্রহ থাকবে। সত্যজিৎ রায়ের পথের পাঁচালী সেই অপুকে মনে আছে ? সেই সুবীর বন্দ্যোপাধ্যায় এই অনুষ্ঠানে সম্বর্ধিত হয়েছেন। কিভাবে পথের পাঁচালীর গল্পে পথ চলার আমন্ত্রণ পেলে সেই কথাই জানালেন অকপটে। অভিনেতা কুশল চক্রবর্তীর মতে, “সত্যজিৎ রায় আমাদের ভাস্কো দা গামা”। বাদ পরেননি সিদ্ধার্থ চট্টোপাধ্যায়, সোহম চক্রবর্তী, চন্দনা বন্দ্যোপাধ্যায়। শিশুশিল্পী হিসেবে তাঁদের সত্যজিত রায়ের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা জানালেন।

মানিক দার ছবির সঙ্গে যুক্ত এই ব্যক্তিত্বরা মণি মাণিক্যের থেকে কম নয়। সেই গুরুত্বপূর্ণ চরিত্রগুলি চিরদিন জীবন্ত থাকবেন সত্যজিৎ রায়ের ছবির ক্যানভাসে।