Date : 2022-10-01

স্নাতকের চূড়ান্ত সিমেস্টারের ফর্ম পূরণের বিজ্ঞপ্তি জারি করল কলকাতা বিশ্ববিদ্যালয়

নাজিয়া রহমান, সাংবাদিক ঃ পড়ুয়া আন্দোলনের মধ্যেই স্নাতকের চূড়ান্ত সিমেস্টারের ফর্ম পূরণের বিজ্ঞপ্তি জারি করল কলকাতা বিশ্ববিদ্যালয়। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পরীক্ষা নিয়ামক বিভাগের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অনলাইনে ফর্ম পূরণ শুরু হবে ২৬ মে থেকে, চলবে ৩ জুন পর্যন্ত।

স্নাতক ও স্নাতকোত্তরের সিমেস্টার অনলাইন না অফলাইনে হবে তার সিদ্ধান্ত নেবে সিন্ডিকেট বৈঠক। ৩ জুন সিন্ডিকেট বৈঠক, সেই বৈঠকেই পরীক্ষার বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তার আগেই স্নাতকের ফর্ম পূরণের বিজ্ঞপ্তি জারি করল কলকাতা বিশ্ববিদ্যালয়।

বিএ, বিএসসি, বিকমের ষষ্ঠ সিমেস্টার
বিএ, বিএসসি, বিকম (‌‌১+‌১+‌১ পদ্ধতি)-এর
পার্ট থ্রি-র অনার্স, জেনারেল ও মেজরেরপরীক্ষার
অনলাইনে হবে ফর্মফিলাপ।২৬মে থেকে শুরু ফর্মফিলাপ প্রক্রিয়া। ৩জুন পর্যন্ত চলবে সেই প্রক্রিয়া। কলেজগুলি অ্যাডমিট কার্ড
ডাউনলোড করতে পারবে ২১ জুন।

অন্যান্য বছর মে মাসেই শেষ হয়ে যায় চূড়ান্ত সিমেস্টার ও চূড়ান্ত বর্ষের সিমেস্টার। করোনার জন্য দীর্ঘদিন বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান। গতবছর করোনার জন্য দেরিতে শুরু হয়েছিল চুড়ান্ত সিমেস্টার। পরীক্ষা হয়েছিল অগস্টে। যদিও তাতে তেমন কোনও সমস্যায় পড়তে হয়নি ছাত্রছাত্রীদের বলে মত বিশ্ববিদ্যালয়ের একাংশের। গতবারের মত না হলেও এবারও কিছুটা দেরীতেই শুরু হবে পরীক্ষা। দিন এখনও ঠিক না হলেও জানা গেছে ২১ জুনের পর থেকেই শুরু হবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের চুড়ান্ত সিমেস্টার।

তবে এবারের পরীক্ষা অনলাইনে হবে না অফলাইন তা এখনও অজানা পড়ুয়াদের। ছাত্র ছাত্রীদের তরফ থেকে অনলাইন পরীক্ষার দাবি জানানও হয়েছে। এমনকি আন্দোলনেও সামিল হয়েছে পড়ুয়ারা। ২৭ মে কলকাতা বিশ্ববিদ্যালয়গুলির অন্তর্ভুক্ত সমস্ত কলেজের অধ্যক্ষদের সঙ্গে বৈঠকে বসবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে ৩জুন সিন্ডিকেট বৈঠকে নেওয়া হবে চুড়ান্ত সিদ্ধান্ত। পড়ুয়াদের আবেদন মেনে নিয়ে বিদ্যাসাগর ও কল্যানী বিশ্ববিদ্যালয় এবছর অনলাইনে পরীক্ষা নেওয়ার কথা যেমন ঘোষণা করেছে। তেমনই স্রোতের বিপরীতে হেঁটেছে রবীন্দ্রভারতী, যাদবপুর ও আলিয়ার মত বিশ্ববিদ্যালয় গুলি। পড়ুয়ারা অনলাইনে পরীক্ষার দাবি জানিয়ে বিক্ষোভ দেখালোও নিজেদের সিদ্ধান্তেই অনড় ছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাই পড়ুয়াদের আন্দোলনের মধ্যেই কর্তৃপক্ষের তরফ থেকে অফলাইনে পরীক্ষার নেওয়ার কথা ঘোষণা করা হয়। অন্যদিকে কলকাতা বিশ্ববিদ্যালয়ে এখনও পরীক্ষা নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।বিশ্ববিদ্যালয়ের স্নাতকের বোর্ড অব স্টাডিজ় এবং স্নাতকোত্তরের ফ্যাকাল্টি কাউন্সিল ইতিমধ্যেই অফলাইনে পরীক্ষার পক্ষে অভিমত প্রকাশ করেছে। যদিও ৩রা জুন সিন্ডিকেট বৈঠকে নেওয়া হবে বলেই জানিয়েছে কর্তৃপক্ষ।