Date : 2024-04-25

রোগ নিরাময়ে অব্যর্থ আলুই

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক: প্রাচীন ভারতে আয়ুর্বেদের অব্যর্থ ওষুধ হিসেবে ব্যবহার করা হত কালমেঘ।শুধু ভারত নয় চিনেও এর ব্যবহার ছিল অনেক। কালমেঘ আয়ুর্বেদিক ওষুধ হিসাবে স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। এটিকে সবুজ চিরতাও বলা হয়ে থাকে। জ্বর থেকে লিভারের সমস্যা, ত্বকের সমস্যা থেকে শারীরিক দুর্বলতা সবই কাটিয়ে দেয় কালমেঘ।
কালমেঘ একটি ভেষজ উদ্ভিদ। কালমেঘ পাতার উপকারিতা অপরিসীম। এর প্রচলিত নাম আলুই।
কালমেঘের রয়েছে একাধিক গুনাগুণ।
১) লিভারের সমস্যা নিরাময়ে- লিভারের সমস্যায় যাঁরা ভুক্তভোগী, তাঁদের জন্য কালমেঘ পাতার রস উপকারী। এটিতে অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং হেপাটোপ্রোটেক্টিভ বৈশিষ্ট্য রয়েছে। লিভারের কোষের ক্ষয়ক্ষতি রোধে কালমেঘ পাতার রস কার্যকরী ভূমিকা পালন করে। এটি দীর্ঘস্থায়ী হেপাটাইটিস বি ভাইরাল সংক্রমণের জন্যও কার্যকর হতে পারে। লিভার সম্পর্কিত যে কোনও সমস্যার সমাধানে প্রাকৃতিক ওষুধের কাজ করে এটি।

২) ইনফ্লুয়েঞ্জা মোকাবিলায় সাহায্য করে- সাধারণ জ্বরের প্রাকৃতিক প্রতিকারে কালমেঘ পাতার উপকারিতা রয়েছে। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে, প্রদাহ কমাতে, অ্যান্টি-অক্সিডেন্ট সুরক্ষা প্রদান করতে, পেটের সাথে সম্পর্কিত সমস্যার জন্য কালমেঘ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কালমেঘের ব্যবহারের ফলে পেটের গ্যাস, বদহজম, পেটের কৃমি জাতীয় নানান রোগ দূর হয়।

৩) ঠাণ্ডা লাগা থেকে বাঁচতে- অনেকেরই বছরভর ঠাণ্ডা লাগার প্রবণতা থাকে। গরমে ঘাম জমে সর্দি লেগে যায়। এই সমস্যার সমাধানেও কালমেঘ পাতার প্রচুর উপকারিতা রয়েছে। এর মধ্যে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং ইমিউনোমোডুলেটরি বৈশিষ্ট্য এক্ষেত্রে কাজে দেয়। নাক থেকে ক্রমাগত জল ঝরলে কালমেঘ পাতার রস খেলে উপকার পাওয়া যায়। হালকা জ্বর, গলা ব্যথা, সর্দির সমস্যাতেও প্রাকৃতিক উপাদান হিসেবে কালমেঘ পাতার রস খাওয়ার পরামর্শ দেয় চিকিৎসকেরা। বিশেষত শিশুদের ক্ষেত্রে এটি খুবই উপকারী। টনসিলের সমস্যা অনেকের ক্ষেত্রে দীর্ঘস্থায়ী অস্বস্তির কারণ হয়ে যায়। খেতে পারেন না।গলায় ইনফেকশন হয়ে যায় অনেকের। এক্ষেত্রেও কালমেঘ পাতা উপকারী বন্ধুর ভূমিকা পালন করে।

৪) প্রদাহজনিত রোগ সারাতে সাহায্য করে- কালমেঘ পাতার উপকারিতা এতটাই যে এটি আলসারেটিভ কোলাইটিসের মতো জটিল রোগ সারিয়ে দিতে পারে। এটি একটি দীর্ঘমেয়াদী রোগ যা বৃহদন্ত্রের প্রদাহ সৃষ্টি করে। ইমিউন সিস্টেমের ভুল কাজ করার কারণে এটি হয়ে থাকে।
৫) হৃদরোগ জনিত সমস্যায় সাহায্য করে- কালমেঘ উচ্চ রক্তচাপ জনিত সমস্যায় উপকারী হতে পারে। এটি পৃথক রক্তনালী গুলিতে রক্ত প্রবাহকে উন্নত করতে সহায়তা করে। কালমেঘের অ্যান্ড্রোগ্রাফোলাইডে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এটি লিপিড পারক্সিডেশনজনিত ক্ষতির বিরুদ্ধে রক্তনালী গুলি রক্ষা করে।
৬) ত্বকের সমস্যা দূর করতে- কালমেঘ ত্বকের রোগ নিরাময়ে করতে পারে। এটিতে অ্যান্টিঅক্সিড্যান্ট, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে। এটি রক্ত পরিশোধনকারী ওষুধের কাজ করে। একই সঙ্গে কালমেঘ ত্বকের ফোঁড়া এবং চুলকানি থেকে রক্ষা পেতে কার্যকরী হতে পারে।