Date : 2022-11-27

পরিবেশ দূষণ রোধ করতে ইলেকট্রিক গাড়ি আনছে কলকাতা পুলিশ

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক: পরিবেশ দূষণ কমাতে নয়া উদ্যোগ কলকাতা পুলিশের। এবার থেকে কলকাতা পুলিশে চালানো হবে ইলেকট্রিক গাড়ি। প্রাথমিক ভাবে ২০ টি গাড়ি এলেও মোট ২২৬ টি ইলেকট্রিক গাড়ি আনতে চলেছে কলকাতা পুলিশ।
গাড়ি থেকে বেরোন লেড মিশ্রিত কালো ধোঁয়ায় প্রতিনিয়ত বাড়ছে বায়ুদূষণ। দূষণ রোধ করতে এবার নয়া উদ্যোগ নিয়েছে কলকাতা পুলিশ। ইতিমধ্যেই ২০টি ইলেকট্রিক গাড়ি নিয়ে এসেছে কলকাতা পুলিশ। টাটা নেক্সনের এই গাড়ি গুলি কনভারজেন্স এনার্জি সার্ভিসেস লিমিটেডের কাছ থেকে লিজে নেওয়া হয়েছে বলে লালবাজার সূত্রে জানা গেছে। মোট ২২৬ টি গাড়ি আনা হবে বলে পুলিশ সূত্রে খবর। ২০ টি উন্নতমানের চার্জারও আনা হচ্ছে গাড়িগুলির জন্য, যা এক ঘন্টায় ফুল চার্জ করে ফেলবে গাড়ি গুলিতে। ফুল চার্জ হলে প্রায় ২০০ কিলোমিটার চলতে পারে গাড়িগুলি বলে জানা গেছে।

সমগ্র কলকাতা পুলিশের বিভিন্ন বিভাগে এই গাড়ি দেওয়া হবে। তবে আপাতত অ্যাসিস্ট্যান্ট কমিশনার ৱ্যাঙ্কের অধিকারিকরাই এই গাড়ি গুলি ব্যবহার করতে পারবেন। এই গাড়ি গুলির মাধ্যমে পরিবেশ দূষণ অনেকটাই কমানো সম্ভব হবে বলে মনে করছেন লালবাজারের উচ্চ পদস্থ আধিকারিকরা। খরচও অনেকটা কমানো যাবে বলে মনে করছে কলকাতা পুলিশ। পরিবেশ দূষণ রোধ করতে এর আগেও একাধিক পদক্ষেপ নিয়েছে কলকাতা পুলিশ। আলিপুর, সরশুনা থানায় বসানো হয়েছে সোলার প্যানেল। এর মাধ্যমে অনেকটাই কম হয়েছে বিদ্যুৎ বিল। দূষণও কমেছে অনেকটাই বলে মনে করছেন পুলিশ কর্মীরা। আগামী ৫ ই জুন বিশ্ব পরিবেশ দিবসের দিন কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েলের হাত ধরে গাড়ি গুলি রাস্তায় নামানো হতে পারে বলে লালবাজার সূত্রে জানা গেছে।