Date : 2022-12-09

সাউথ পয়েন্ট স্কুলের দুই পড়ুয়ার মৃত্যুতে শোকাহত স্কুল কর্তৃপক্ষ

নাজিয়া রহমান, সাংবাদিক:- রোয়িং অনুশীলন করতে গিয়ে মর্মান্তিক মৃত্যু সাউথ পয়েন্ট স্কুলের দুই পড়ুয়ার। নবম শ্রেণির ছাত্র পুষণ সাঁধুখা আর দশম শ্রেণির ছাত্র সৌরদীপ চট্টোপাধ্যায়।   দুই কিশোরের মৃত্যুতে শোকস্তব্ধ স্কুলের সহপাঠী থেকে শিক্ষক শিক্ষিকা সকলেই। কিন্তু কেন এমন ঘটল? যা নিয়ে উঠছে একাধিক প্রশ্ন।

কালবৈশাখীর পূর্বাভাস আগেই দেয় আলিপুর হাওয়া অফিস । পূর্বাভাস সত্য হল সপ্তাহান্তে। শনিবার বিকেলে কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে বিকেলে তাণ্ডব চালালো কালবৈশাখী । দিনের আলোর মাঝেই নামল ঘন আঁধার। মেঘাচ্ছন্ন হয়ে নামল বৃষ্টি, সঙ্গে ঝড়। প্রতি মুহূর্তে বাড়ল ঝড়ের গতিবেগ। ঘণ্টায় ৯০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ায় তছনছ হয়েছে কলকাতা, হাওড়া, হুগলির একাধিক এলাকা। মরশুমের সবচেয়ে শক্তিশালী কালবৈশাখী ছিল বলে মত আবহাওয়াবিদদের। ঝড় থামার পরই বোঝা যায় তার বিধ্বংসী রূপ কতটা ভয়াবহ ছিল। এদিনের এই কালবৈশাখীর তাণ্ডব হারিয়ে গেল তাজা দুটো প্রাণ।

রবিবার ছিল স্কুল পর্যায়ের রোয়িং প্রতিযোগিতার ফাইনাল খেলা, যার অনুশীলন চলছিল রবীন্দ্র সরোবরে বেঙ্গল রোয়িং ক্লাব, লেক ক্লাব ও ক্যালকাটা রোয়িং ক্লাব এর বেশ কয়েকটি বোট রাখা ছিল রবীন্দ্র সরোবরে। যাতেই চলছিল প্রতিযোগিতার অনুশীলন। বিকেল সাড়ে চারটে নাগাদ আচমকাই কালবৈশাখীর ঝড় প্রায় ৯০ কিলোমিটার বেগে আছড়ে পড়ে। আর সেই ঝড় সামলাতে না পেরে উল্টে যায় বোটগুলি। অনুশীলনরত অন্যান্য ছেলেরা সাঁতরে উপরে উঠে এলেও পূষণ সাধুখাঁ এবং সৌরদীপ চট্টোপাধ্যায় এরা দুজন উঠে আসতে পারেনি। দীর্ঘক্ষণ জলে এরা নিখোঁজ থাকার পর এদের উদ্ধার করা হয়। উদ্ধার করে এসএসকেএম-এ নিয়ে যাওয়া হলে চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন।

দুই ছাত্রের এমন এমন মর্মান্তিক মৃত্যুতে শোকাহত স্কুল কর্তৃপক্ষ। দুজনেই খুব ভালো সাঁতারু ছিল এবং স্কুল পর্যায়ের রোয়িং প্রতিযোগিতার জন্য প্রশিক্ষণও নিচ্ছিল বলে মত স্কুল কর্তৃপক্ষের। রোয়ারদের প্রশিক্ষণের সময় আরও নজরদারির প্রয়োজন আছে বলে মত বিশেষজ্ঞমহলের।