Date : 2022-05-27

দেশে ফের বাড়লো সংক্রমিতের সংখ্যা। বুস্টার ডোজ প্রয়োগ নিয়ে আজ বৈঠকে কেন্দ্রের বিশেষজ্ঞ দল

ঋক পুরকায়স্থ, নিউজ ডেস্ক : দেশের একাধিক জায়গায় বেড়েছে করোনার সংক্রমন। তা সত্তেও আইসিএমআর এর তরফে জানানো হয়েছে করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কা এখন নেই। তবে মাঝেমধ্যে করোনা সংক্রমন বাড়লেও করোনার চতুর্থ ঢেউ এখন অনেক দূরে। টীকাকরণ ও করোনার বিধিনিষেধ পালন করলে করোনার চতুর্থ ঢেউকে প্রতিরোধ করা সম্ভব হবে। দেশে গত ২৪ ঘন্টায় আক্রান্তের হার বৃদ্ধি পেয়েছে ২৫ শতাংশ। মঙ্গলবার অ্যাকটিভ কেসের হার কম হলেও বুধবার এই হার ঊর্ধ্বমুখী।

বুধবার স্বাস্থ ও পরিবার কল্যান মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, দেশে গত ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ২০৫ জন। মঙ্গলবারের থেকে এই সংখ্যাটা প্রায় আড়াই হাজারের বেশি। অর্থাত্ একদিনে সংক্রমনের হার বাড়লো ২৪.৮ শতাংশ। এই সংখ্যার মধ্যে শুধু দিল্লিতে একদিনে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৪১৪ জন। দেশে গত ২৪ ঘন্টায় ফের করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী। বর্তমানে দেশে অ্যাকটিভ কেস ১৯ হাজার ৫০৯ জন। গোটা দেশে অ্যাকটিভ কেসের হার ০.০৫ শতাংশ। দেশে গত ২৪ ঘন্টায় করোনায় প্রাণ হারিয়েছেন ৩১ জন। দেশে এখনও পর্যন্ত করোনায় মোট মৃত্যু হয়েছে ৫ লক্ষ ২৩ হাজার ৯২০ জন।

দেশে ভয়াবহ সংক্রমনের মাঝেও সুস্থতার হার স্বস্তিজনক। স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, দেশে এখনও পর্যন্ত মোট করোনা মুক্ত হয়েছেন ৪ কোটি ২৫ লক্ষ ৪৪ হাজার ৬৮৯ জন। এর মধ্যে গত ২৪ ঘন্টায় করোনা থেকে সেরে উঠেছেন ২ হাজার ৮০২ জন। দেশে সুস্থতার হার ৯৮.৭৪ শতাংশ। স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, দেশে এখনও পর্যন্ত করোনার টীকা দেওয়া হয়েছে ১৮৯ কোটি ৪৮ লক্ষ। এই সংখ্যার মধ্যে মঙ্গলবার ভ্যাক্সিন পেয়েছে প্রায় সাড়ে ৪ লক্ষের বেশি মানুষ। এর পাশাপাশি জোর দেওয়া হচ্ছে বুস্টার ডোজেও। বুস্টার ডোজের মেয়াদ ৯ মাস থেকে কমিয়ে ৬ মাস করা যায় কিনা তা নিয়ে আজ বৈঠকে বসবেন কেন্দ্রের বিশেষজ্ঞ দল।