Date : 2022-05-26

২০২৪-ও গান্ধী পরিবার থেকে প্রার্থী শুধু রাহুল। কিন্তু কেন ?

ঋক পুরকায়স্থ, নিউজ ডেস্ক : আগামী লোকসভা নির্বাচনে অংশ নেবেননা সোনিয়া গান্ধী। উদয়পুরের কংগ্রেসের নবসংকল্প শিবিরে এমনটাই শোনা যাচ্ছে। ৭৫ বছর বয়স। তার পাশাপাশি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। তার উপর আবার আসতে চলেছে এক পরিবার এক প্রার্থীর নিয়ম। অর্থাত্ বলা যেতে পারে ২০২৪ এর নির্বাচনে অংশ নাও নিতে পারেন সোনিয়া গান্ধী। যদিও দলের নিয়ম অনুযায়ী সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী একই সাথে অংশ নিলে কোনও সমস্যা নেই। নতুন নিয়মের জেরে গান্ধী পরিবার থেকে শুধু টিকিট পাবে রাহুল গান্ধী। বিয়ে হয়ে যাওয়া প্রিয়াঙ্কা গান্ধীকে ও-গান্ধী ববলেই মনে করা হতে পারে।

তিনদিন ব্যাপী নবসংকল্প শিবিরের প্রথম দিনে কিছু বৈপ্লবিক সীদ্ধান্তের ইঙ্গিত পাওয়া যায়। দ্বিতীয় দিনে শোনা গেল একটি বড়ো সীদ্ধান্ত। এখন থেকে দুবারের বেশি কাউকে রাজ্য সভার মনোনয়ন দেবে না কংগ্রেস। তবে মেয়াদ শেষ হওয়ার পর কোন প্রার্থী লোকসভা বা বিধানসভায় মনোনয়ন পেতে পারে। তবে মনোনয়নের ভিত্তিতে কাউকে দুবারের বেশি সাংসদ করা যাবে না।

এদিন আরও একটি গুরুত্বপূর্ণ সংকেত পাওয়া যাচ্ছে বলে মনে করা হচ্ছে। সব পরিকল্পনা মতো থাকলে রবিবার সকালে কর্মসমিতির বৈঠকে সিলমোহর লাগালে কংগ্রেস ইলেকশন কমিটির বদলে তৈরি হতে চলেছে কংগ্রেসের পার্লামেন্টারি বডি। যাদের কাজ হবে লোকসভা ও বিধানসভার প্রার্থী নির্বাচন করা। বিক্ষুব্ধ নেতারা দীর্ঘদিন ধরে এই দাবি করা আসছে। তবে শেষ পর্যন্ত তেমন খুব একটা লাভ হয়নি। নতুন কমিটির সদস্য নির্বাচন করা হবে না। সভাপতি মনোনিত করবে তা এখনও সেইভাবে স্পষ্ট নয়।