Date : 2022-06-30

কবে একাদশের প্রাকটিকাল পরীক্ষা? দিন ঘোষণা করল সংসদ

নাজিয়া রহমান, সাংবাদিক : ৩০ জুনের মধ্যে শেষ করতে হবে একাদশ শ্রেণির প্রাকটিকাল পরীক্ষা। এমনই নির্দেশিকা জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ৭জুলাই-এর মধ্যে প্রকাশ করতে হবে ফল। আর ১৫ জুলাইয়ের মধ্যে প্রাপ্ত নম্বর ফয়েল সংসদে পাঠানোর কথাও নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে।

তীব্র তাপপ্রবাহের হাত থেকে ছাত্রছাত্রীদের রেহায় দিতে এগিয়ে আনা হয়েছে গরমের ছুটি। ২মে থেকে শুরু হয়েছে গরমের ছুটি। ছুটি চলবে ১৫জুন পর্যন্ত। একাদশ শ্রেণির লিখিত পরীক্ষা শেষ হলেও বাকি ছিল প্রাকটিকাল পরীক্ষা। তবে গরমের ছুটি পড়ার ফলে স্থগিত রাখতে হয় একাদশ শ্রেণির প্রাকটিকাল পরীক্ষা। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে পরীক্ষা স্থগিতের কথা ঘোষণা করা হয়। পরীক্ষা কবে নেওয়া হবে তা পরে ঘেষণা করা হবে বলেই জানাই সংসদ। দার্জিলিং এবং কালিম্পঙের পার্বত্য অঞ্চলের স্কুলগুলি ছাড়া অন্যান্য স্কুল প্র্যাকটিকাল পরীক্ষা নিয়েই নির্দেশিকা জারি করা হয়। যে স্কুলগুলির একাদশ শ্রেণির প্র্যাকটিক্যাল পরীক্ষা বাকি আছে, সেগুলির ক্ষেত্রে নয়া নির্দেশিকা জারি করল সংসদ।

নির্দেশিকা মেনে ৩০ জুনের মধ্যে পরীক্ষা সম্পন্ন করতে হবে স্কুলগুলিকে। ৭ জুলাই ফলপ্রকাশ করতে হবে এবং সংশ্লিষ্ট স্কুলগুলুকে ১৫ জুলাইয়ের মধ্যে সংসদের কাছে প্রাপ্ত নম্বর পাঠাতে হবে। সফট কপি গৃহিত হবে না বলে নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে। দার্জিলিং এবং কালিম্পং জেলার পার্বত্য জেলার যে সমস্ত স্কুলগুলিতে এখন পরীক্ষা চলছে, সেই স্কুলগুলিকেও একই সময়সীমা মেনে ফলাফল জমা দিতে হবে নির্দেশিকায় তাও উল্লেখ করা হয়েছে।