Date : 2022-06-30

ওজন কমানোর তিনটি সহজ উপায়

রিমা দত্ত, নিউজ ডেস্কঃ ওজন কমানো আসলে একটি দীর্ঘ প্রক্রিয়া। চটজলদি ওজন কমাবেন কি করে? কি সেই সহজ পন্থা? নিয়মিত শরীরচর্চা, খাওয়াদাওয়ায় বিধিনিষেধ মেনে চলা ছাড়াও আরও অনেক কিছু করতে হয়। তবুও সব সময় ওজন ঝরানো সম্ভব হয় না। তবে সঠিক উপায় জানলে অনেক কিছুই করা সম্ভব হয়। এক মাসেই কমিয়ে ফেলতে পারেন প্রায় ৮ কেজি ওজন। শুনে অবাক হচ্ছেন? এক কেজি ওজন কমাতে যেখানে কালঘাম ছোটে সেখানে একেবারে ৮কেজি ওজন কমিয়ে ফেলা সহজ বিষয় নয়। কি খাবেন?

১) ওজন কমানোর আরও একটি অন্যতম উপায় হল খাওয়াদাওয়ায় বিধিনিষেধ মেনে চলা। তেল-মশলা, ভাজাভুজি জাতীয় খাবার একেবারেই খাওয়া চলবে না। প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট সব কিছুর ভারসাম্য বজায় রেখে একটি খাদ্যতালিকা বানিয়ে নিন।

২) রোগা হতে প্রতি দিনের খাদ্যতালিকায় রাখুন গ্রিন টি। রোজ যদি ৩-৪ কাপ গ্রিন টি খেতে পারেন, তা হলে রোজ গড়ে প্রায় ১০০ ক্যালোরি পর্যন্ত ঝরাতে পারেন।

৩) নিয়মিত শরীরচর্চা ওজন কমানোর অন্যতম উপায়। জিমে হোক বা বাড়িতে শরীরচর্চার অভ্যাস বজায় রাখতে হবে। তবে ফিটনেস বিশেষজ্ঞদের মতে, শরীরচর্চা মানেই কিন্তু ওজন তোলা, ব্যায়াম করা নয়। কেউ যদি নাচ করেন, সাঁতার কাটেন, সাইকেল চালান তা হলেও শরীরচর্চা করা হয়ে থাকে।