Date : 2022-11-27

করোনা আক্রান্তদের তথ্য জানতে গঠিত নতুন কমিটি গঠন স্বাস্থ্য দফতরের

সায়ন্তিকা ব্যানার্জি সাংবাদিকঃ দেশে ফের বাড়ছে করোনা সংক্রমণ। রাজ্যের ক্ষেত্রে পপরিস্থিতি এখনও লাগামছাড়া না হলেও অবস্থা যাতে এভাবেই নিয়ন্ত্রণে থাকে সেদিকে নজর রাখছে স্বাস্থ্য দফতর তাই সোমবার আয়োজিত হল এক গুরুত্বপূর্ণ বৈঠক। যেখান থেকে নেওয়া হল একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

এই মুহুর্তে দেশের পরিস্থিতি যথেষ্ট চিন্তার সেই জায়গায় দাঁড়িয়ে এতটুকুও গা ছাড়া মনোভাব দিতে চাইছে না স্বাস্থ্য দফতর তাই এদিন নেওয়া হল একাধিক নয়া পদক্ষেপ রাজ্য স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে।

বলা চলে আগাম সতর্কতা অবলম্বন করছে স্বাস্থ্য ভবন। স্বাস্থ্য ভবনে এদিনের করোনা পরিস্থিতি নিয়ে বৈঠকের পৌরহিত্য করলেন স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম। জানা গেছে এই মুহুর্তে যারা হাসপাতালে ভর্তি হচ্ছেন বা যারা আগামীতে ভর্তি হবেন তারা কেমন থাকছেন তাদের কি কি অসুবিধা হচ্ছে তা জানতে নতুন কমিটি গঠন করা হল।

রাজ্যের ক্ষেত্রে ৫ জায়গায় বাড়তি নজর দিতে বলা হয়েছে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম বর্ধমান নন্দীগ্রাম বসিরহাট উত্তর ২৪ পরগণাতে নজর দিতে বলা হয়েছে। দেখা গেছে এই জায়গা গুলিতে করোনা সংক্রমণ বাড়ছে কেন বাড়ছে তা জানার নির্দেশ দেওয়া হয়েছে।

স্বাস্থ্য দফতর জানিয়েছে যেখানেই সংক্রমণ বেশি হবে সেখানেই কড়া পদক্ষেপ নিতে হবে। রাজ্যের পরিস্থিতি খুব বাড়াবাড়ির না হলেও পপরিস্থিতি যাতে হাতের বাইরে না চলে যায় তাই একাধিক সিদ্ধান্ত নেওয়া হল এই বৈঠকে

এছাড়াও এদিনের বৈঠক থেকে জানানো হল এবার থেকে আবারও নিয়মিত আক্রান্তদের তথ্য পাঠাতে হবে স্বাস্থ্য ভবনে। অর্থাৎ দিনের তথ্য সেই দিনেই পাঠাতে হবে। নার্সিংহোমগুলিকে নির্দেশ দেওয়া হল বুস্টার ডোজ মজুত রাখার।

বেসরকারি হাসপাতালগুলিকেও বেড তৈরির নির্দেশ দেওয়া হল এবং তাদেরকেও বলা হল বুস্টার ডোজ মজুত রাখতে এবং টিকাদান কর্মসূচী চালিয়ে যেতে হবে।