Date : 2022-06-30

প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআই সিট গঠন করার নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক:- সিবিআইয়ের পক্ষের আইনজীবী বিল্লদল ভট্টাচার্য জানান প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় আদালতের ডিরেক্টারেট পক্ষ থেকে একটি রিপোর্ট জমা দিয়েছেন।
সিবিআই ডিরেক্টর অথবা জয়েন্ট ডিরেক্টর তাঁরা তদন্ত ভার নিচ্ছেন।নিয়োগ প্রক্রিয়া নিয়ে আদালত যে নির্দেশ দিয়েছেন সেগুলো গুরুত্ব দিয়ে তদন্ত করছেন বলে আদালতে জানালেন সিবিআই।

বিচারপতি:-নভেম্বর ২০২১ নির্দেশ দিয়েছিলাম।একের পর এক দুর্নীতির অভিযোগ রয়েছে নিয়োগের ক্ষেত্রে।অর্থের বিনিময়ে চাকরি দেওয়া হয়েছে।
বিচারপতি:- আমি চাই যাঁরা যাঁরা এই নিয়োগ দুর্নীতির সাথে যুক্ত ছিলেন প্রত্যেকের বিরুদ্ধে সিবিআই কঠোর পদক্ষেপ গ্রহণ করবেন বলে আশাবাদী।
উপেন বিশ্বাস আপনি সারা দেশ বাসীর কাছে খুব পরিচিত। আপনি রঞ্জন সম্পর্কে যেটা বলেছেন রঞ্জন সৎ!
উপেন বিশ্বাস:- আমি মনে করছি ACP নির্দিষ্ট নাম বলুক, নির্দিষ্ট জয়েন্ট ডিরেক্টর নাম উল্লেখ করুক সিবিআই।কারণ বিভিন্ন রাজ্যে আলাদা আলাদা ভাবেই সিবিআইয়ের জয়েন্ট ডিরেক্টর পদে রয়েছেন।
আমি মনে করছি আদালতের নজরদারিতে সিবিআই তদন্ত করুক।যাতে ইচ্ছে থাকলেও প্রধানমন্ত্রী সেখানে হস্তক্ষেপ করতে না পারেন।*

*সিবিআই যে টিম গঠন করবেন যেখানে যতজন সদস্য থাকবেন তাঁদের শুধুমাত্র এই নিয়োগ সংক্রান্ত মামলার ই তদন্ত করবেন।তাঁরা যাতে অন্য কোন মামলায় তদন্ত না করেন।
যাঁরা এই তদন্তের দায়িত্বে থাকবেন তাঁদের নাম প্রকাশ করতে হবে।যাতে পরে আদালতের কাছে কোন ধোঁয়াশা না থাকে… উপেন।
রঞ্জন আমার কাছে একটি কাল্পনিক চরিত্রের মতো।যাঁরা আমার সাথে যাঁরা দেখা করতে আসতেন তাঁদের কাছে শুনেছি রঞ্জন।জানতে পেরেছি রঞ্জন কাল্পনিক হলেও মূল ব্যক্তি চন্দন…উপেন।
এটা কোন ডাকাতির ঘটনার বা অন্য কোন কোন ঘটনার তদন্ত করছে না… সিবিআই তদন্ত করছেন শিক্ষক নিয়োগের মতো গুরুত্বপূর্ণ মামলার। আমি সিবিআইয়ের তদন্তে সব ধরনের সাহায্যে প্রস্তুত।রাতে দিনে যখন যেখানে ডাকবেন আমি সব ধরণের সহযোগিতা করতে রাজি।
রঞ্জন হচ্ছে স্পাইডারম্যান..উপেন বিশ্বাস।
সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকদের কোন পথে নিয়োগ দুর্নীতির মামলায় তদন্ত করবেন সেটা আদালতে জানালেন।
শিক্ষা ক্ষেত্রে নিয়োগ দুর্নীতির অভিযোগ।যা আগামী শৈশবের ভবিষ্যত গঠনের যাঁরা কারিগর।তাঁদের বিরুদ্ধে সঠিক ভাবে তদন্ত করুক সিবিআই….বিকাশ রঞ্জন ভট্টাচার্য্য।

আগামী শুক্রবার মামলার পরবর্তী শুনানি।