Date : 2022-06-27

ভাত খেয়েই কমবে মেদ

ভাত খেয়েই কমবে মেদ

রিমা দত্ত, নিউজ ডেস্কঃ ভাত না খেয়ে ওজন কমানোর চিন্তায় বেছে নিচ্ছি পেট ভরানোর অন্য বিকল্প৷ ‘নো কার্ব’ ডায়েটের বাড়বাড়ন্ত ইদানীং চোখে পড়ার মতো। ফলস্বরূপ খাবারের পাতে থাকছে না ভাত। কিন্তু ভাত খাওয়া মানেই হু হু করে ওজন বাড়বে এমনটা কিন্তু নয় বলেই দাবি পুষ্টিবিদদের৷ এমনটাই জানিয়েছেন,সকাল,বিকেল এক থালা ভাত নিয়ে বসা যেমন কাজের কথা নয়, ঠিক তেমনই তাকে পুরোপুরি বর্জন করারও কোনও প্রয়োজন নেই। আমরা অনেকেই ডায়েটের চক্করে একেবারেই ভাত খাওয়া ছেড়ে দিই। সুষম খাবারের অঙ্গ হিসেবে পরিমাণে অল্প করে ভাত খেলে, সে যদি ফ্যানা ভাতও হয়, ওজন বাড়ে না। শরীর ভাল রাখতে সারা দিনে ১৫০ গ্রামের মতো ভাত খাওয়া যেতেই পারে।

ওজন ঝরাতে চাইলে ভাত খাওয়ার সময় কোন কোন বিষয়ে মাথায় রাখবেন?

১) ভাত খেলে আপনার খিদে বেড়ে যেতে পারে। তাই ভাতের সঙ্গে বেশি করে শাক-সব্জি খান। সবুজ শাক-সব্জি ফাইবার ও প্রোটিনের ভাল উৎস। তাই পেট অনেকক্ষণ ভরা থাকবে।
২) রোজের খাদ্যতালিকায় সেদ্ধ করা ভাত রাখুন। অনেকেই টিফিনে ভাত নিয়ে যান। সে ক্ষেত্রে ভাত ভাজা থাকে তাঁদের পছন্দের তালিকায়। ভাতের সঙ্গে তেল, ঘি মেশালে তার পুষ্টিগুণ কমে যায়। তা ছাড়া ওজন বেড়ে যাওয়ার আশঙ্কাও থাকে।
৩) ভাত খাওয়া উপকারী বললে চার বেলা ভাত খাওয়া কিন্তু চলবে না! পরিমাণ কিন্তু বড় বিষয়। সারা দিনে আপনি কতটা ক্যালোরি ঝরাচ্ছেন, তার উপরেই নির্ভর করবে আপনার দিনে ঠিক কতটা ভাত খাওয়া উচিত।
৪) রাতে খুব ভারী খাবার খেলে বিপাকক্রিয়ায় সমস্যা হয়। তাই রাতে নয়, দিনের বেলায় ভাত খান। ওজন ঝরাতে রাতে হালকা খাবার খাওয়াই শ্রেয়।