Date : 2022-11-27

মাঝ রাতে কুকুর কেন কাঁদে, কি কারনে কুকুর কাঁদে। জানেন কি?

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: কুসংস্কার বশে অনেক কিছুই আমরা মেনে থাকি। এর মধ্যে এমন কিছু বিষয় আছে যেগুলো কারণ না জেনেই আমরা মেনে চলি। তা বছরের পর বছর, যুগের পর যুগ ধরে সেই বিষয়গুলোকেই আমাদের সমাজ মান্যতা দিয়ে এসেছে। এমন কয়েকটি বিষয়ের মধ্যে একটি হল কুকুরের কান্না।
মাঝ রাত হলে কুকুরের কান্না অনেকেই শুনেছেন। পাড়ায় যখন কুকুর কাঁদে, বলা হয় কোনও অশুভ কিছু ঘটতে চলেছে। বা কোনো অশরীরী আত্মা দেখলে কুকুর কাঁদে। আবার আমাদের গুরুজনদের কাছ থেকে এটা শুনে অভ্যস্ত যে কুকুর কাঁদা মানে কারও মৃত্যু আসন্ন। কিন্তু বিজ্ঞান বলছে, কুকুর কাঁদে না। ওরা ও ভাবে ডাকে। রাতে এ ভাবে আওয়াজ করে দূরে তার সঙ্গীদের কাছে কোনও বার্তা পৌঁছনোর চেষ্টা করে। এ ছাড়া এ ভাবে আওয়াজ করে তার অবস্থানটা সঙ্গীদের জানায়।
দ্বিতীয়ত, ওরা প্রাণী। ওদেরও চোট-আঘাত লাগতে পারে। ব্যথা হতে পারে। শরীরে কোনও কষ্ট হতে পারে। সেই পরিস্থিতিকে জানান দিতেই ও ভাবে আওয়াজ করে।


তৃতীয়ত, কুকুররা একা থাকতে পছন্দ করে না। তাই যখনই একাকিত্ব বোধ করে, তখনই সঙ্গীদের ও ভাবে আওয়াজ করে ডাকে। চতুর্থ , এভাবে কান্না চলতে থাকলে, বুঝতে হবে সেটা বিচ্ছিন্নতার কারণে তৈরি হওয়া দুশ্চিন্তার জন্যেই হচ্ছে। যখনই সে নিজের পরিবারের কাছ থেকে আলাদা হয়ে যায় তখন কুকুর কাঁদে।