Date : 2022-11-27

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানাতে কলকাতার পথে আদিবাসী।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক:- অন্ধকারে ঢাকা জঙ্গলমহলে আলো ফিরিয়ে এনেছে রাজ্য সরকার। তাই রাঢ়বাংলার আদিবাসীরা মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানাতে কলকাতা র পথে। সিনেমার গল্পকারের নেতৃত্বে ৪০ জনের একটি আদিবাসী দল, নবান্নের পথে। শান্তিনিকেতন থেকে নবান্নের পথে।
সাহিত্যিক রাধামাধব মণ্ডলের “রেড স্টারের ক্যাম্প” গল্প অবলম্বনে নির্মিত ছবি “ইস্কাবন”। সেই ছবির মুক্তি আসন্ন। ছবিতে দেখানো হয়েছে অন্ধকারে ঢাকা জঙ্গলমহলে আলো ফিরে এসেছে, উন্নয়ণের পথ ধরে।


আগামী ১৭ জুন ছবিটি মুক্তি পাচ্ছে প্রেক্ষাগৃহে। রেড স্টারদের ভুল আদর্শে উত্তপ্ত হয়েছিল অতীতের জঙ্গলমহল। মাও নেতাদের হাতধরে ফিরে ছিল খুন, ধর্ষণ, হত্যা এবং ষড়যন্ত্র। এই প্রেক্ষাপটে তৈরি ছবি। ছবিতে রয়েছে ত্রিকোণ প্রেম।
ছবিটি শুটিং হয়েছে ঝাড়গ্রামের বেলপাহাড়ি, লালগড় এবং বোলপুরের কালিকাপুর জঙ্গলে।


ছবির অনেকখানি জুড়ে মাও আন্দোলন, আর পরবর্তী কালে আলোয় ফেরে জঙ্গলমহলের মানুষ। আদিবাসীদের একটি বড় ভূমিকা রয়েছে ছবি জুড়ে। ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়ার পাশাপাশি বীরভূম ও বর্ধমানের আদিবাসীরাও কোথাও যেন এই গল্পের জীবন্ত চরিত্র হয়ে উঠেছে। ছবিতে খরাজ মুখার্জ্জি, দুলাল লাহিড়ী, পুষ্পিতা মুখোপাধ্যায়, অরিন্দম গাঙ্গুলীর সঙ্গে ত্রিকোণ প্রেমে আবদ্ধ হয়েছে অভিনেতা সৌরভ দাস, নবাগত সঞ্জুর সঙ্গে গোলবিবি বাজারের গোলাপি, নায়িকা অনামিকা চক্রবর্তী। গান গেয়েছেন নচিকেতা, শান এবং অন্নেষা দত্তগুপ্তরা।