Date : 2022-06-30

লাল সতর্কতা আবহাওয়া দফতরের। মোকাবিলায় প্রস্তুত জেলা প্রশাসন

সঞ্জু সুর সাংবাদিক : বর্ষার বৃষ্টির জন্য যখন হা হুতাশ করছে দক্ষিণবঙ্গের মানুষ, তখন বর্ষা শুরুর সপ্তাহ খানেকের মধ্যেই অতিবৃষ্টির ভ্রুকুটি উত্তরের জেলাগুলোতে। আগামি দুইদিন‌ও ভারি থেকে অতি ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। শনিবার থেকেই কন্টোলরুমের দায়িত্বে জেলাশাসক সুরেন্দ্র কুমার মীনা।

গত কয়েকদিন ধরে যেভাবে বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গের জেলাগুলোতে তাতে অনেকেই মনে করছেন এইভাবে বৃষ্টি হতে থাকলে খুব শীঘ্রই বন্যার কবলে পড়তে হবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারের মতো জেলাগুলোতে। এদিকে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে শনিবার থেকেই কন্ট্রোলরুম খোলা হয়েছে আলিপুরদুয়ার জেলায়। দ্বায়িত্বে স্বয়ং জেলাশাসক সুরেন্দ্র কুমার মীনা। আলিপুরদুয়ারের পরিস্থিতি নিয়ে জেলাশাসক জানান, “বন্যার কথা মাথায় রেখে প্রশাসন প্রস্তুত রয়েছে। যদিও এখনো তেমন কোনো পরিস্থিতি তৈরি হয় নি। ইতিমধ্যে জেলায় ছয়টি রিলিফ ক্যাম্প খোলা হয়েছে যেখানে ৮০০ জন মানুষ এসে আশ্রয় নিয়েছেন। তাদের খাওয়া দাওয়ার সব ব্যবস্থা জেলা প্রশাসন করছে।

ছয়টি নৌকা মোতায়েন করা হয়েছে নিচু এলাকার জন্য।” পাশাপাশি জেলাশাসক আরো জানান, ” মুখ্যমন্ত্রীর নির্দেশে পর্যাপ্ত পরিমানে ত্রাণ সামগ্রী মজুত করা হয়েছে।” বিডিও দের আলাদা করে সতর্ক করা হয়েছে বলেও জানান আলিপুরদুয়ার জেলার জেলাশাসক সুরেন্দ্র কুমার মীনা।