Date : 2022-06-30

সোমবার থেকে খুলছে সিএনআই অধিনে থাকা স্কুলগুলি। খুশি অভিভাবকেরা।

নাজিয়া রহমান, সাংবাদিক:- সোমবার থেকে খুলছে চার্চ অফ নর্থ ইন্ডিয়ার অন্তর্ভুক্ত স্কুলগুলি। পড়ুয়াদের ভবিষ্যতের কথা ভেবেই এই পদক্ষেপ বলে জানা গেছে। ২০ জুন থেকে সিএনআই-এর আওতায় থাকা কলকাতার সব স্কুলই খুলে যাবে। দক্ষিণবঙ্গে প্রবেশ করেছে বর্ষা । তীব্র গরমের হাত থেকে কিছুটা হলেও মিলেছে রেহাই তাই আবহাওয়ার উন্নতি হওয়ায় স্কুল খোলার সিদ্ধান্ত সিএনআই -এর।

শুক্রবার সিএনআই অন্তর্ভুক্ত স্কুলগুলির কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসেন আর্চ বিশপ ডক্টর পরিতোষ ক্যানিং । সেখানেই স্কুল খোলা ও বাকি থাকা পরীক্ষার বিষয়ে পর্যালোচনা হয়। আবহাওয়া অনেকটাই উন্নতি হওয়ায় বৈঠকে স্কুল খোলা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

সিএনআই-এর অন্তর্গত যেমন লা মার্টিনিয়ার ফর গার্লস, লা মার্টিনিয়ার ফর বয়েজ, প্র্যাট মেমোরিয়াল, সেন্ট জেমস, স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুল-সহ আরও বেশ কয়েকটি স্কুল খুলে যাচ্ছে সোমবার । তবে এখনই খুলছে না রাজ্যের সরকারি স্কুল। গতসপ্তাহেই শিক্ষা দফতর থেকে জানানো হয়েছিল যে, ১৫ জুনের পরিবর্তে ২৬ জুন পর্যন্ত বন্ধ থাকবে স্কুল। আরও ১১ দিন বেড়েছে গ্রীষ্মের ছুটি । আগে স্কুলগুলি খোলার কথা ছিল ১৬ জুন । এ বার স্কুল খুলবে ২৭ জুন থেকে । এর আগে প্রচণ্ড গরম ও তাপপ্রবাহ থেকে পড়ুয়াদের বাঁচাতে এগিয়ে আসে গরমের ছুটি। ২মে থেকে পড়ে গরমের ছুটি। ২৭ জুন পর্যন্ত স্কুল বন্ধ থাকলে প্রায় ২ মাস বন্ধ থাকবে স্কুল। বিভিন্ন শিক্ষক সংগঠন ও অভিভাবকদের পক্ষ থেকে স্কুল খোলার দাবি জানানও হয়। সিএনআই অধিনে থাকা স্কুলগুলি খোলা হলেও, ২৬ জুন পর্যন্ত স্কুল ছুটির সরকারি নির্দেশিকা এখনও বহাল রয়েছে। তবে যে সমস্ত স্কুল সোমবার থেকে খুলছে, স্কুল কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন অধিকাংশ অভিভাবকই।