Date : 2022-11-29

হঠাৎ পুরোনো নিয়মে কলেজে ভর্তির ঘোষণা চিন্তায় অধ্যক্ষমহল

নাজিয়া রহমান, সাংবাদিক : কেন্দ্রীয়ভাবে নয়। এবারও পুরোনো নিয়মেই হবে কলেজে স্নাতকে ভর্তি। উপযুক্ত পরিকাঠামো তৈরী না হওয়ায় এই সিদ্ধান্ত। তবে এই ঘোষণায় কিছুটা চিন্তায় অধ্যক্ষমহলের একাংশ।

এক মাসের মধ্যেই সিদ্ধান্ত বদল। কেন্দ্রীয়ভাবে অনলাইনে নয়। গত বছরের মতোই এবারও একই পদ্ধতিতে চলবে কলেজে ভর্তি। শিক্ষামন্ত্রীর এই ঘোষনায় কিছুটা চিন্তিত অধ্যক্ষমহল। ১০ জুন প্রকাশিত হয়েছে উচ্চমাধ্যমিকের ফল। যদিও এখনও বাকি সিবিএসই ও আইএসসি বোর্ডের ফল প্রকাশ বাকি। কিন্তু উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের আগে থেকেই স্নাতকের ভর্তি নিয়ে তোড়জোর শুরু হয়ে যায় কলেজগুলিতে। শিক্ষা দফতরের নির্দেশিকা অনুযায়ী যাতে সঠিক সময়ে স্নাতকে ভর্তি প্রক্রিয়া শুরু ও শেষ করা যায় তার জন্যই আগে থেকেই কলেজগুলি ভর্তির প্রস্তুতি শুরু করে দেয়। তবে এবার কেন্দ্রীয় ভাবে স্নাতকে ভর্তির সিদ্ধান্ত হওয়ায় ভর্তি নিয়ে খুব একটা মাথা ঘামায়নি কলেজগুলি। কিন্তু হঠাৎ সিদ্ধান্ত বদল হওয়ায় চিন্তিত অধ্যক্ষমহল। খুব কম সময়ের মধ্যে ভর্তি প্রক্রিয়ার আয়োজন সমাপ্ত করতে হবে। কিছুটা সমস্যার সম্মুখীন হতে হল, বলে মত লেডি ব্রেবোর্ন কলেজের অধ্যক্ষ শিউলি সরকারের। বিদ্যাসাগরের কলেজের অধ্যক্ষ গৌতম কুণ্ডুর মতে, স্নাতকে ভর্তির কিছু তথ্য কেন্দ্রীয় অনলাইন পোর্টালের জন্য দেওয়া হলেও। ভর্তির প্রায় সব কাজই বাকি। কিছুটা সমস্যার কথা তিনিও স্বীকার করেন।

বিগত কয়েক বছর ধরে অনলাইনের মাধ্যমেই স্নাতকে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়ে আসছে। তবে সেই প্রক্রিয়া কলেজ ভিত্তিক সীমাবদ্ধ থাকত। কেন্দ্রীয়ভাবে অনলাইন মানে একটি পোর্টালের মাধ্যমে সমস্ত ভর্তি প্রক্রিয়াটিকে এক ছাতার তলায় নিয়ে আসার পরিকল্পনা গ্রহন করা হয়। যেখানে রাজ্যের সমস্ত কলেজের স্নাতকে ভর্তির তথ্য থাকবে। যাতে কোনও পড়ুয়া অতি সহজে নিজের পছন্দমত কলেজ বেছে নিতে পারবে। তবে উপাচার্যদের মতে, গোটা প্রক্রিয়া স্বাভাবিক করতে পাঁচ থেকে ছ’ মাস সময় লাগবে।তাই এই বছরের জন্য এই কেন্দ্রীয় পদ্ধতি স্থগিত করা হল বলে জানান শিক্ষামন্ত্রী। এবছরও গতবারের নিয়মই বহাল থাকায় কলেজগুলিতে শুরু হয়েছে স্নাতকে ভর্তি নিয়ে তোড়জোড়।