Date : 2022-12-02

ইংল্যান্ডের প্রথম ম্যাচে নজির গড়লেন ভারত অধিনায়ক রোহিত শর্মা

মৈনাক মিত্র, সাংবাদিক; ইংল্যান্ডের প্রথম একদিনের ম্যাচে নজির গড়লেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে একদিনের ক্রিকেটে 250টি ওভার।বাউন্ডারি হাকানোর নজির গড়েন রোহিত শর্মা। আন্তর্জাতিক ক্রিকেটে তিনি ছয় মারার নিরিখে চতুর্থ স্থানে রয়েছেন। 351টি ওভার বাউন্ডারি হাঁকিয়ে সবার ওপরে রয়েছেন শাহিদ আফ্রিদি। এরপর রয়েছেন যথাক্রমে ক্রিশ গেইল এবং সনথ জয়সুর্য। রোহিতের যা পারফরমেন্স, তাতে সর্বোচ্চ ছয় হাঁকানোর নজিরও তাঁর হতে পারে আগামি দিনে, অন্তত ভারতীয়দের আশা তেমনটাই। এদিকে আগামি লর্ডসে রয়েছে দ্বিতীয় একদিনের ম্যাচ। সেই ম্যাচ জিতেই বৃহস্পতি।বারই সিরিজ জিততে মরিয়া রোহিতরা। এই ম্যাচেও চোটের জন্য অনিশ্চিত রয়েছেন বিরাট কোহলি।


টি20 ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের মোহে, অস্ট্রেলিয়ায় একদিনের সিরিজ থেকে দল প্রত্যাহারের সিদ্ধান্ত দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের দেশে সেই সময় টি20 লিগ হওয়ার কথা, সেই লিগকে গুরুত্ব দিতে গিয়েই অস্ট্রেলিয়ায় দ্বিপাক্ষিক সিরিজ না খেলার সিদ্ধান্ত নিল প্রোটিয়াজরা। এই সিরিজ থেকে সরে দাঁড়ানোর ফলে পয়েন্ট হাতছাড়া হতে চলেছে দঃ আফ্রিকার। এর জেরে, বিশ্বকাপের যোগ্যতা অর্জনেও প্রশ্নচিহ্ন দেখা দিতে পারে মিলার, রাবাদাদের। তবুও এই সিদ্ধান্তেই তাঁরা অটল রইলেন।
ভারতীয় ক্রিকেটারদের মধ্যে দ্রুততম বোলার হিসেবে একদিনের ফরম্যাটে 150 উইকেটের মালিক হলেন মহম্মদ সামি। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম একদিনের ম্যাচেই এই নজির গড়লেন ভারতের এই পেস বোলার। 80টি একদিনের ম্যাচে 150 উইকেটের নজির গড়লেন সামি। প্রথম একদিনের ম্যাচে 31 রান দিয়ে 3 উইকেট নিয়েছিলেন মহম্মদ সামি। এর আগে 97 ম্যাচে 150 উইকেট নেওয়ার নজির ছিল আরেক পেসার অজিত আগরকারের। বুমরাহ-সামির দুরন্ত।বোলিংয়ের পর এই জুটিকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন প্রাক্তন ক্রিকেটার বিরেন্দ্র সেহওয়াগ।
আইসিসির ক্রমতালিকায় টি20 ফরম্যাটে ব্যাটিংয়ের উন্নতি হল ভারতীয় ব্যাটার সুর্যকুমার যাদবের। ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় টি20 ম্যাচে শতরানের ফল হাতে নাতে পেলেন সুর্য। আইসিসি ক্রমতালিকায় 44 ধাপ উঠে এসে, প্রথম দশে ঢুকে পড়লেন তিনি। ব্যাটারদের মধ্যে পাঁচ নম্বরে রয়েছে সুর্য। ক্রিকেটের এই সংস্করনে আইসিসির ক্রমতালিকার নিরিখে তিনিই ভারতের এই মূহূর্তে সেরা ব্যাটার। প্রথম দশে আরও কোনও ভারতীয় সুযোগ করতে পারেননি।