Date : 2022-08-10

তৃণমূলের শহীদ দিবসের আগে শহরে বোমাতঙ্ক

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- সামনেই তৃণমূলের শহীদ দিবস। ঠিক তার আগেই উত্তর কলকাতার বাগবাজারে বোমাতঙ্ক। উদ্ধার এক বস্তা গ্রেনেড। বিস্ফোরক উদ্ধার করে ল্যাবে পাঠিয়েছে শ্যামপুকুর থানার পুলিশ।
বুধবার তৃণমূলের শহীদ দিবস। ঠিক তার আগেই উত্তর কলকাতা থেকে উদ্ধার এক বস্তা বোমা। সোমবার উত্তর কলকাতার শ্যামপুকুর থানা এলাকার বাগবাজার সেন্ট্রাল মেডিকেল স্টোরের তিনতলার একটি ঘর থেকে বিস্ফোরক পদার্থ উদ্ধার করা হয়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌছয় শ্যামপুকুর থানার পুলিশ। বিস্ফোরক উদ্ধার করে নিয়ে যাওয়া হয় ল্যাবে। পুলিশের দাবি, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের গ্রেনেডের খোল উদ্ধার করা হয়েছে।

যা কোনও ভাবেই দাহ্য পদার্থ নয়। এই ঘটনাকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয় এলাকায়। ১৯৫৩ সালের আগে ওই বহুতলে সিভিল ডিফেন্সের ফ্যাক্টরি ছিল। তারপর থেকে বহুতলটি পরিত্যক্ত অবস্থায় ছিল। ২০২০ সালে বহুতলটি স্বাস্থ্য দফতরের কাছে হস্তান্তর হয়। সেই সময় থেকে ওই সেন্ট্রাল মেডিকেল স্টোরে করোনার ভ্যাকসিন মজুত রাখা হত। মঙ্গলবার বিকেলে স্টোর রুম পরিস্কার করার সময় সেখানকার কর্মীরা ওই গ্রেনেডের খোলগুলি দেখতে পায় বলে পুলিশ সূত্রে খবর। এরপর স্বাভাবিকভাবেই তাঁরা সেগুলিকে বিস্ফোরক পদার্থ মনে করে পুলিশে খবর দেয়। খবর পেয়ে শ্যামপুকুর থানার পুলিশ ঘটনাস্থলে পৌছে গ্রেনেডের খোলগুলি উদ্ধার করে পরীক্ষার জন্য ল্যাবে পাঠানোর ব্যবস্থা করে। ঘটনা খতিয়ে দেখছে পুলিশ।