Date : 2022-08-10

দিনের আলোয় হচ্ছে না বিজেপির সভা!রাতেই করতে হবে সভা।শর্তসাপেক্ষে বিজেপির একুশে জুলাইয়ের অনুমতি দিলেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক : বিজেপির একুশের এই সভা অনুষ্ঠান দিনের আলোয় নয় করতে হবে রাত আটটার সময়। অনুষ্ঠানের সূচি সম্পর্কে উলবেরিয়া থানায় সমস্ত তথ্য জমা দিতে হবে মামলাকারীকে । জাতীয় সড়ক অবরোধ করে যাবে না। ২০০০ কর্মী সমর্থকদের মধ্যেই সীমাবদ্ধ থাকবে।কোন প্ররোচনা মূলক বক্তব্য রাখতে পারবেন না। রাত ৮টা থেকে ১০পর্যন্ত এই সভা করা যাবে। সভার কি কি হচ্ছে সমস্তটাই ভিডিও রেকডিং করে রাখতে হবে।

বিজেপি মামলাকারি আইনজীবী রাজদ্বীপ মজুমদার ১৩ই জুলাই স্থানীয় থানায় সভা করার আবেদন।১৪ই জুলাই পুলিশ সুপারের কাছে আবেদন।কিন্তু তাঁরা ২১শে জুলাইয়ের সাভার অনুমতি না দেওয়ায় ১৫ই জুলাইয়ের কলকাতা হাই কোর্টে আবেদন।
মিছিল কোথা থেকে শুরু হয়ে কোথায় যাবে তাঁর বিস্তারিত তথ্য পুলিশের কাছে জানিয়েছিলেন।

মামলাকারি আইনজীবীর উদ্দেশ্য প্রশ্ন বিচারপতির পুলিশের বিরুদ্ধে নিষ্ক্রিয় তা অথবা অতি সক্রিয়তা র অভিযোগ করেছেন?
কেন ২২অথবা ২৩শে জুলাই করছেন না, কোন বিশেষ ব্যক্তির জন্মদিন উপলক্ষে আয়োজিত নয় এটা, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় জন্মদিনে আমি সাভার অনুমতি দিয়েছিলাম।কারণ সেটা নির্দিষ্ট দিনেই করতে হয়।
আপনি যেকোনো দিন প্রধানমন্ত্রী র উন্নয়ন মূলক কাজের জন্য দিন বেছে নিতে পারতেন?
রাজ্যের আইনশৃঙ্খলা বিষয় সেটা আপনাদের জানা উচিত????

বিজেপির আইনজীবী জানান এক জায়গায় রাজনৈতিক সভা হলে কি রাজ্যের কোথাও সভা করা যাবে না কেন? গঙ্গা সাগর মেলায় সময় এই যুক্তি দিয়েছিল রাজ্য সরকারের পক্ষ থেকে।কিন্ত তখন আদালত সভা করার অনুমতি দিয়েছিল।
সরকার পক্ষের আইনজীবী বলেন গঙ্গা সাগর মেলা ময়দান চত্বরে গাড়ি পার্কিং থেকে অন্য রাজ্য থেকে অগনিত ভক্ত রা এরাজ্যে এসেছিলেন তাঁদের সুরক্ষা দেওয়ার জন্য পুলিশ অনুমতি দিতে অস্বীকার করেছিল।

ফের প্রশ্ন বিচারপতির অন্যান্য রাজনৈতিক বা অরাজনৈতিক সভা অনুমতি দেওয়ার ক্ষেত্রে কি কি বিষয় দেখেন.. সরকারি আইনজীবীর উদ্দেশ্য প্রশ্ন….
সরকারি আইনজীবীর প্রশ্ন কেন ২১,শে জুলাই? অন্য দিন নয় কেন???

বিজেপির আইনজীবী বলেন অহিংসা আন্দোলনের অধিকার রয়েছে সংবিধানে।কেউ সেটা বাঁধা দিতে পারে।রাজ্যের দু রকম চিন্তা যা অবাক লাগে কারণ প্রশাসনের পক্ষ থেকে শাসক দলের সভা করার অনুমতি দিচ্ছে।আমরা বিরোধী দলের বলেই আমাদের সভা করার অনুমতি দেওয়া হচ্ছে না এটা দুর্ভাগ্যজনক।
বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের প্রশ্ন আপনারা কি অন্য কোন দিন এই সভা অনুষ্ঠান করতে পারেন না???

মামলাকারি জানান আমাদের ২১শে জুলাইয়ের অনুষ্ঠানে যাবতীয় প্রস্তুতি সারা হয়েগেছে।এবং প্রচার করাও হয়েছিল।তাই অন্য কোন দিন পরিবর্তন করা সম্ভব নয়।আমাদের এই মিছিলে ২০০০মতো কর্মী সমর্থক হবে।

সরকারি আইনজীবী জানিয়েছিলেন আমাদের পক্ষে এই সভা অনুমতি দেওয়া সম্ভব নয়। কারণ রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি কারণে এটা দেওয়া সম্ভব নয়।