Date : 2022-08-10

নিম্নচাপ শক্তিশালী হলেও কলকাতায় মিলবে না বৃষ্টিসুখ

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক:- মরশুম চলে এলেও বর্ষার দেখা নেই। বৃষ্টির সুখ নেই উলটে তীব্র অস্বস্তিতে নাজেহাল দশা। কিন্তু তবুও আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে মিলল না কোন আশার খবর।

আপাতত কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। উড়িষ্যায় তৈরি হওয়া নিম্নচাপ সমুদ্রের ওপরে থাকায় সমুদ্র উত্তাল থাকার সম্ভাবনা। তাই আজ থেকে শুক্রবার পর্যন্ত মত্‍স্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আগামী কয়েকদিন কলকাতায় মাঝারি থেকে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গে তুলনামূলকভাবে বৃষ্টি কম। বর্ষার প্রথম মাসে উত্তরবঙ্গে স্বাভাবিকের তুলনায় ৫৯ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতির পরিমাণ ৪৮ শতাংশ। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বর্ষার প্রথম মাসে, জুনে, উত্তরবঙ্গে স্বাভাবিকের তুলনায় ৫৯ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গে বর্ষার বৃষ্টির ঘাটতির পরিমাণ ৪৮ শতাংশ।  কলকাতায় এই ঘাটতির পরিমাণ ৫৯ শতাংশ। 
আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, বৃষ্টির ঘাটতি আগামী পাঁচ দিনে আরো বৃদ্ধি পাবে। উত্তর এবং দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে, পাশাপাশি বাড়বে তাপমাত্রা।

শুধু দক্ষিণবঙ্গ নয় উত্তরবঙ্গের ডুয়ার্স ও সমতলে আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টির পরিমাণ কমবে। এছাড়া পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি তাপমাত্রা বাড়বে প্রায় ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত।

অপরদিকে উড়িষ্যা উপকূলে মৎস্যজীবীদের উদ্দ্যেশ্যে সতর্কতা জারি করা হয়েছে। ১৫ই জুলাই পর্যন্ত তারা সমুদ্রে যেতে পারবেন না , কারণ নিম্নচাপের প্রভাবে সমুদ্রের হাওয়ার গতিবেগ থাকবে প্রায় ৪৫ থেকে ৫০ কিলোমিটার।