Date : 2022-08-10

বর্ষা তে রকমারি রান্না খেতে ইচ্ছে করে। তাই গরম ভাতের সঙ্গে জিভে জল আনা ডিম ভাপার রেসিপি রইলো।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: চিকিৎসকরা বলেন সোম থেকে রবি প্রতিদিনই ডিম খাওয়া যেতেই পারে । এর কারণ হল ডিমের মধ্যে  প্রচুর পরিমাণে প্রোটিন থাকে যেটা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তবে রোজ সেদ্ধ বা ভাজা ডিম খেতে ভালো লাগে না। তাই মাঝে মধ্যে একটু রান্নায় ভ্যারাইটি এলে মন্দ হয় না। তাই ডিমের তৈরী এক দারুণ রান্না নাম ডিম ভাপা তৈরির রেসিপি রইলো। এই রান্না যেমন তৈরী করা সহজ তেমনি দুর্দান্ত এর টেস্ট।
ডিম ভাপা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ
১. ডিম
২. কালো সরষে
৩. সাদা সরষে
৪. পোস্ত
৫. কাঁচালঙ্কা
৬. নারকেল কোরা (না নিলেও চলবে)
৭. টক দই
৮. হলুদ গুঁড়ো
৯. পরিমাণ মত নুন
১০. সরষের তেল
১১. ও সামান্য চিনি স্বাদের জন্য
এবার শুরু করা যাক –
প্রথমে ডিম ভালো করে সেদ্ধ করে নিতে হবে। এরপর খোসা ছাড়িয়ে সেদ্ধ ডিমের গা চিরে দিতে হবে যাতে রান্নার সময় মশলার স্বাদ ডিমের মধ্যে চলে যায়। এবার কড়ায় তেল গরম করে সেদ্ধ ডিমগুলোকে নুন দিয়ে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে ডিমগুলোকে আলাদা করে রেখে দিতে হবে। এবার একটা বাটিতে সাদা সরষে, কালো সরষে ও অল্প পোস্ত নিয়ে মিনিট ১০-১৫ সামান্য জল দিয়ে ভিজিয়ে রাখতে হবে।


তারপর সামান্য জল দিয়ে মিক্সিতে দিয়ে সব দিয়ে তার সঙ্গে কাঁচালঙ্কা ও কিছুটা নারকেল কোরা দিয়ে মিহি করে পেস্ট মত তৈরী করে নিতে হবে। এবার একটা টিফিনে তৈরী করা পেস্ট নিয়ে নিতে হবে।
ওই পেস্টের মধ্যে ভালো করে ফেটিয়ে নিয়ে ২-৩ চামচ টক দই পরিমাণ মত নুন, চিনি, সামান্য হলুদ গুঁড়ো ও দু চামচ মত সরষের তেল দিয়ে ভালো করে মেশানো হয়ে গেলে ভেজে রাখা ডিম গুলোকে দিয়ে ভালো করে মশলাটা মাখিয়ে নিতে হবে।
ডিমে মশলা মাখানো হয়ে গেলে ২-৩তে  কাঁচালঙ্কা দিয়ে টিফিন বন্ধ করে ভাপানোর জন্য রেডি।
ভাপানোর জন্য একটা বড় কড়ায় জল দিয়ে তাতে টিফিন বসিয়ে দিন। তবে খেয়াল রাখতে হবে কড়ার জল যেন টিফিনের ভেতরে না ঢুকে যায়। তাই অর্ধেক জল দিতে হবে কড়ায়তে। 
এভাবে ১৫-২০ মিনিট ভাপিয়ে নিলেই তৈরী দুর্দান্ত স্বাদের ডিম ভাপা। গরম ভাতের সাথে এই রান্না পেলে আর কিছুই লাগবে না।