Date : 2022-08-10

রাজ্যের সবুজ সংকেত মিললেই বেসরকারি হাসপাতাল গুলির গেটে ঝুলতে চলছে রেট চার্ট।জানালো স্বাস্থ্য কমিশন

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক : খুব শীঘ্র বেসরকারি হাসপাতালগুলির গেটে ঝুলতে চলেছে চিকিৎসার রেট চার্ট। রাজ্যের অনুমতি মিললেই চিকিৎসা পরিষেবার আর্থিক প্যাকেট সম্পর্কে জানতে পারবেন সাধারণ মানুষ হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্ত ও বিচারপতি রাজর্ষি ভারদ্বাজের ডিভিশন বেঞ্চে জানালো রাজ্যের স্বাস্থ্য রেগুলেটরি কমিশন।

রাজ্যের বিভিন্ন বেসরকারি হাসপাতাল গুলিতে আউটডোর থেকে শুরু করে অস্ত্রোপচার এবং বিভিন্ন স্বাস্থ্য পরীক্ষার খরচ সম্পর্কে জানতে পারতেন না রাজ্যবাসী। বেসরকারি হাসপাতাল গুলি তারা খেয়াল খুশি অর্থনীত রোগীর-পরিজনদের কাছ থেকে।
রাজ্যের মানুষের স্বাস্থ্যপরিসেবা বিশেষ করে বেসরকারি হাসপাতাল গুলিতে আউটডোরের এবং অপারেশনের জন্য তার পাশাপাশি বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার জন্য খেয়ালখুশি টাকা নিতো বেসরকারি হাসপাতাল গুলি এমনই অভিযোগে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন আইনজীবী শ্রীকান্ত দত্ত।

রাজ্যের বিভিন্ন প্রান্তে চিকিৎসা গাফিলতি থেকে শুরু করে চিকিৎসা পরিষেবায় কোন সমস্যা হলে মানুষ সরাসরি স্বাস্থ্য রেগুলেটরি কমিশনের দারস্থ হতেন কিন্তু যারা হাসপাতাল পরিষেবা দেন বিশেষ করে বেসরকারি হাসপাতাল গুলিতে সেখানে বিভিন্ন সময় রোগীর পরিবারের কাছ থেকে খেয়াল খুশি টাকা দাবি করত কারণ একটাই হাসপাতালের বাইরে কোন রেট চার্ট থাকতো না সেই সুযোগটাই এতদিন নিয়ে এসেছিল বেসরকারি হাসপাতাল গুলি এমনটাই অভিযোগ মামলাকারী আইনজীবী ভাস্কর আনন্দ হালদার।

হাইকোর্টের আইনজীবী মহলের একাংশ মনে করছেন বাস্তবে যদি এনিয়ম চালু হয় তাহলে রাজ্যের বেসরকারি হাসপাতাল গুলির খেয়াল খুশী মতো হাসপাতালের বিলেরওপর অনেকটাই রাশ টানা সম্ভব হবে।পাশাপাশি রোগীর পরিবারের হয়রানি অনেকটাই কমবে বলেই মত।