Date : 2022-08-11

সমস্ত ছোট গাড়ি গুলিতে CCTV ক্যামেরা! দায়ের জনস্বার্থ মামলা।চলতি সপ্তাহে মামলার শুনানি সম্ভাবনা প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক:- যাত্রী নিরাপত্তা সুনিশ্চিত করতে ছোট গাড়িতেও লাগাতে হবে সিসিটিভি ক্যামেরা।
মাঝে মধ্যেই অভিযোগ চলন্ত গাড়িতে বহু ক্ষেত্রেই নারীদের শ্লীলতাহানি ঘটনা ঘটেছে। সিসিটিভি লাগালে তার ফুটেজ থেকেই যেমন অভিযুক্তকে চিহ্নিত যেমন করা সম্ভব তেমনি cctv ফুটেজের ফলে পুলিশি তদন্তে অনেকটাই সুবিধে হবে বলে দাবি মামলাকারি আইনজীবীর।

মামলাকারির আরও দাবি অনেকক্ষেত্রে গাড়ি আটকে চাঁদার জুলুমের শিকার হতে হয়। অভিযুক্তদের শনাক্ত করতে সিসিটিভি ফুটেজ সেক্ষেত্রেও সাক্ষী হিসেবে কাজে লাগবে পুলিশের। শহর হোক বা শহরতলী কোথাও কোনো অপরাধ হোক বা যাত্রী নিরাপত্তা বিঘ্নিত হোক সব স্তরেই নিরাপত্তা সুনিশ্চিত করাই মূল লক্ষ্যই গাড়িতে সিসিটিভি লাগলে সুফল মিলবেই দাবি আইনজীবীর।

সাম্প্রতিকালে ঘটে যাওয়া বহু ঘটনায় সাক্ষীর অভাবে অভিযুক্তরা ছাড় পেয়ে যান।কারণ অভিযোগের ভিত্তিতে পুলিশের কাছে কোন প্রমাণ থাকে না।মামলাকারীরআইনজীবীর দাবি, গাড়িতে সিসিটিভি থাকলে কোনো ঘটনার তদন্তের জন্য পুলিশ বা তদন্তকারী আধিকারিকদের মূল অভিযুক্তের নাগাল পেতে কোন অসুবিধেই হবে না।তার ওপর বেপরোয়া গাড়ি চালানোতেও লাগাম টানা সম্ভব হবে। তাই সব ছোট গাড়িতে সিসিটিভি লাগানোর দাবি জানিয়ে আদালতে জনস্বার্থ মামলা করা হয়েছে।

কলকাতা হাইকোর্টের আইনজীবীদের মতে নির্ভয়া কাণ্ডের পর পুলিশ প্রশাসনের পক্ষ থেকে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।তবে সেটা ট্রেন, সরকারি বাস এবং দূরপাল্লার লাক্সারি বাসেও সিসিটিভি লাগানো হয়েছে।তবে যদি ছোট যানবাহনেও যদি যাত্রী নিরাপত্তা র জন্য সিসিটিভি লাগানো হয় তাহলে অপরাধ কিছুটা কমবে।তবে আদালতের নির্দেশ সময়মতো কার্যকর করতে হবে।