Date : 2022-11-27

আলুর অনেক গুণ। পোশাকে তরকারির দাগ হোক বা রান্নায় নুন বেশি হোক সব সমস্যা দূর করতে পারে আলুর গুণেই।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক : বাঙালির অতি প্রিয় সবজি আলু। ঘরে আর কোনও সব্জি থাকুক বা না থাকুক, শুধু আলুই জমিয়ে দিতে পারে আহার। এমনও বহু মানুষ আছেন, যাঁরা পাতে আলু না পড়লে খাবার মুখেই তোলেন না। বেশিরভাগ বাঙালির রান্নাই আলু ছাড়া একেবারে অসম্পূর্ণ।
তবে আলু কেবল খাবারের স্বাদ বাড়ায় না, আলুর আরও অনেক ধরনের গুণ আছে। বিভিন্ন ঘরোয়া সমস্যার সমাধান সহজেই করে দিতে পারে এই সব্জি। আসুন জেনে নেওয়া যাক, কোন কোন সমস্যা থেকে মুক্তি দিতে পারে আলু :

১. রান্নায় নুন বেশি হয়ে গেলে ঝটপট একটা আলু ধুয়ে কেটে রান্নায় দিয়ে দিন। ১৫-২০ মিনিট মতো এই আলু রাখলেই হবে। তারপর প্রয়োজন হলে তুলে দেবেন, না হলে রেখে দেবেন। এই বাড়তি আলু তরকারির অতিরিক্ত নুন শুষে নেয়। বিশেষ করে ঝোলজাতীয় তরকারিতে এই টোটকা দারুণ কার্যকর। ঝোলে কয়েক টুকরো আলু ফেলে প্রায় ২০ মিনিট মতো ফোটালেই অতিরিক্ত লবণাক্ত স্বাদ কেটে যায়।
২. রান্না করতে গিয়ে অনেক সময় গায়ে, হাতে গরম তেল ছিটকে ফোসকা পড়ে যায়, কিংবা হাতে ছ্যাঁকা লেগে যায়। এক্ষেত্রে আলু দারুণ কার্যকর। সেদ্ধ আলু চটকে আলুর রসের সঙ্গে মিশিয়ে পোড়া জায়গায় লাগান ভাল করে। কিছু ক্ষণ এ ভাবে রেখে দিলে কমতে শুরু করবে ব্যথা ও জ্বালা ভাব।
৩. তরকারিতে জল বেশি পড়ে গেছে? চিন্তার কিছু নেই, সেদ্ধ আলু চটকে ঝোলে দিয়ে দিন। মেশান ভাল করে। গ্রেভি ঘন হয়ে যাবে।
৪. পোশাকে ওয়াইন বা তরকারির দাগ পড়েছে? মন খারাপ না করে আলু কাটতে শুরু করুন। আলু থেঁতো করে বা কুচিয়ে এক বাটি জলে ভিজিয়ে রাখুন। এক ঘণ্টা পর আলুর কুচিগুলি তুলে সেই জলে পোশাকের দাগের জায়গাটা ভিজিয়ে নিন। তার পর ঘষে তুলে নিন।
৫. লবণ, ডিটারজেন্ট এবং বেকিং সোডা এক সঙ্গে মেশান। আলু অর্ধেক কেটে এই মিশ্রণে ঘষে নিন। এবার যে জায়গায় মরিচা লেগেছে সেই জায়গায় এই আলু ঘষুন কয়েক মিনিট। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। আলুতে থাকা অ্যাসিড ম্যাজিকের মতো কাজ করে।