Date : 2024-04-25

বর্ষায় ব্যাগ ও জুতোর যত্ন

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক: বর্ষার সময়ে সব সময়ই কম-বেশি স্যাঁতস্যাঁতে আবহাওয়া থেকে থাকে। এই আবহাওয়ায় নিত্য ব্যবহারের জুতো ও ব্যাগের বিশেষ যত্ন নেওয়া দরকার।
বর্ষায় বাইরে বেরোলে বৃষ্টিতে ভিজে জুতো ব্যাগের অবস্থা খারাপ হয়ে যায়। ড্রায়ার দিয়ে বা রোদ্দুরে স্যাঁতসেঁতে চামড়া শুকিয়ে নিলে তা খুব কড়া হয়ে যায়, আর না শুকনো হলে আবার দুর্গন্ধ বেরোয়, ফাঙ্গাস লেগে যায়। এই পরিস্থিতিতে সেগুলির যত্ন নেওয়ার আদর্শ পদ্ধতি কি কি হতে পারে, জানতে চান?

১) কড়া রোদে বা ড্রায়ার দিয়ে কখনও চামড়ার জুতো- ব্যাগ শোকাবেন না: বাইরে থেকে তাপ দিলেই চামড়ার নিজস্ব তৈলাক্ততা ক্রমশ শুকোতে আরম্ভ করে। ফলে ব্যাগ-জুতো শক্ত হয়ে যায়। বাইরের স্তরে ফাটলও দেখা দিতে পারে৷ তার চেয়ে সারা রাত পাখার নিচে রেখে দিন৷ খবরের কাগজ বা টিস্যু পেপার ব্যাগ- জুতোর মধ্যে ঢুকিয়ে দিন, সেগুলি বাড়তি জল শুষে নেবে৷ বর্ষার জলে না ভিজলেও আর্দ্রতায় আমাদের পা ঘামে, সেই ঘামেও জুতোর মধ্যে স্যাঁতস্যাঁতে ভাব দেখা যায়। কখনও কখনও বাজে গন্ধ হয়৷ ফলে নিয়মিত খবরের কাগজ বা টিস্যু পেপার দিয়ে জুতোর বাড়তি আর্দ্রতা শুষে না নিলেও ফাঙ্গাস ধরতে পারে৷ সম্ভব হলে একই জুতো- ব্যাগ প্রতিদিন ব্যবহার করবেন না৷ খবরের কাগজ বা টিস্যু পেপার দিয়ে শুকনো করে নেওয়ার পরে সামান্য ট্যালকম পাউডার ছড়িয়ে দিলে সেটির মধ্যেকার সব আর্দ্রতা চলে যাবে৷ আজকাল নানা ধরনের ফুট স্প্রে বেরিয়েছে, সেগুলি পায়ে লাগালে দুর্গন্ধ হয় না বলে দাবি করা হয়৷ তেমন কিছুও ব্যবহার করা যেতে পারে।

২) পরিষ্কার রাখুন: বাড়ি ফিরে এসেই জুতো- ব্যাগ ক্যাবিনেটে তুলে দেবেন না৷ ভাল করে দেখে নিন কোনও ময়লা লেগে আছে কিনা৷ পুরনো টুথব্রাশ আর সামান্য সাবান গোলা জল দিয়ে সেটা পরিষ্কার করুন আগে৷ তারপর শুকনো করে তবে ক্যাবিনেটে তুলুন৷ নিয়মিত পালিশ করে নিলে চামড়ার জিনিস বেশিদিন ভাল থাকে৷ আর্দ্রতা বজায় থাকে। চামড়ার তৈলাক্ততা বজায় থাকলে জিনিসটি দীর্ঘদিন ঝকঝকে, উজ্জ্বল থাকবে৷ যেদিনই অপরিস্কার হয়ে যাবে সেদিনই পরিস্কার করে নেওয়াটা খুব জরুরি। তা না হলে পরে পরিস্কার করা মুশকিল হতে পারে৷ শুকনো ব্রাশ দিয়ে মাঝে মধ্যে ঝেড়ে নিলেও ধুলো চেপে বসতে পারে না৷
৩) শুকনো কাপড়ে মুড়ে রাখার চেষ্টা করুন: আপনার জুতো- ব্যাগের স্টোরেজ স্পেসটা কি কাঠের তৈরি? তা হলে কিন্তু এই ঋতুতে ফাঙ্গাস বা পোকামাকড়ের আক্রমণ হওয়াটাই স্বাভাবিক৷ তাই বিশেষ করে বর্ষাকালে পুরনো সুতির ধুতি বা শাড়িতে মুড়ে স্টোর করুন ব্যাগ-জুতো।
চামড়ায় একবার ফাটল ধরে গেলে আর কিছু করেই সেটাকে সারানো সম্ভব নয়, কোনও কিছুই কাজে দেবে না৷ তাই যা যত্ন করার, আগে থেকে করুন৷ ভেজা জুতো বা ব্যাগ না শুকিয়ে কখনই ব্যবহার করবেন না৷