Date : 2022-08-10

বর্ষায় পায়ের চাই বিশেষ যত্ন

বর্ষায় পায়ের চাই বিশেষ যত্ন

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক: বর্ষায় প্যাচপ্যাচে জল কাদায় পায়ের বিশেষ যত্নের প্রয়োজন। সময়ের অভাবে অনেক সময় যত্ন নেওয়া না পায়ের। ঘরোয়া উপায়ে খুব কম সময়ে পায়ের যত্ন নেওয়া যেতে পারে।
বর্ষায় বেশিরভাগ সময়ের সারাদিন বৃষ্টি হয়ে থাকে। বাইরে যাঁরা কাজ করেন তাঁদের বেশিরভাগ সময়টাতে পা ভিজে যাওয়া একটা রোজকার সমস্যা। যা থেকে হতে পারে ফাঙ্গাল ইনফেকশন, চুলকানি, পায়ের দুর্গন্ধ ও কালো ছোপ ছোপ দাগ। তাই বর্ষায় পায়ের যত্নে জেনে নিন ঝটপট কয়েকটি টিপস।

১)পা পরিষ্কার রাখুন: সারাদিন বৃষ্টির মধ্যে দৌড়ঝাঁপ করে বাড়ি ফিরেছেন তো? বাড়ি ফিরে একটি পাত্রে হালকা গরম জল নিয়ে তাতে অল্প পরিমাণে স্যাভলন বা ডেটল মিশিয়ে ৫-৭ মিনিট পা ডুবিয়ে রেখে তুলে ফেলুন। হালকা হাতে লুফা দিয়ে ঘষে পরিস্কার করে নিন। তারপর কোন অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে পা ধুয়ে ভালভাবে মুছে ফেলুন। বর্ষায় পায়ের নখ যত ছোট রাখা যায় ততই ভাল, নয়তো নখের নিচের জমে থাকা ময়লা ভোগান্তির কারণ হয়ে দাঁড়াতে পারে।

২)এক্সফলিয়েট: এইসময় প্রতিদিন স্নানের সময় লুফা দিয়ে পা ঘষে পরিস্কার করা উচিত। যদি সময় থাকে তবে ১০ মিনিটের জন্য শাওয়ার জেল অথবা শ্যাম্পু মেশানো জলে পা ভিজিয়ে রেখে, ভালভাবে পরিষ্কার করে নেবেন।

৩)বাড়িতেই করুন পেডিকিওর: প্রথমেই নিমপাতা দিয়ে জল ফুটিয়ে নিন। তারপরে এতে পাতিলেবুর রস, অল্প লবণ ও শ্যাম্পু মিশিয়ে পা ডুবিয়ে রাখুন ১৫ মিনিট। এরপরে পিউমিস স্টোনের সাহায্যে গোড়ালি এবং পায়ের তলা ভালভাবে পরিষ্কার করুন। পা শুকনো করে মুছে ভাল কোন ক্রিম পুরো পায়ে লাগিয়ে নিন।

৪)পায়ের কালো ছোপ দূর করতে: এই সময় অনেকের পায়েই কালো কালো ছোপ পড়তে দেখা যায়। এই সমস্যার সমাধানের জন্য মুসুর ডাল বাটা, ২ টো আমন্ড বাদাম বাটা, দুধ এবং ১ চা চামচ গ্লিসারিন দিয়ে মিশ্রণ বানিয়ে নিন। পায়ে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে দুধ দিয়ে ভাল করে ঘষে তুলে ফেলুন। তারপর হালকা গরম জলে পা ধুয়ে ফেলুন ভাল করে। এরপর পরিস্কার কাপড় দিয়ে মুছে নিন।

৫)ফুট মাস্ক: মুখে যদি মাস্ক লাগাতে পারেন, তবে পায়ে কেন নয়? ২ টেবিল চামচ মুলতানি মাটির সাথে, হলুদ বাটা, নিম পাতা বাটা মিশিয়ে পায়ে লাগিয়ে রাখুন ২০ মিনিট । তারপরে হালকা গরম জলে ঘষে ঘষে পা ধুয়ে নিন। পা ভাল করে মুছে লাগিয়ে নিন হালকা একটু অলিভ অয়েল। এরপরে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে দেখবেন নরম মসৃণ পা।

৬)ক্লান্ত পা: পায়ের ক্লান্তি দূর করতে ঠাণ্ডা জলে লেবুর রস মিশিয়ে পা ডুবিয়ে রাখুন। ক্লান্তি দূর হবে। সান ট্যানও খানিকটা কমবে।

৭)গোড়ালির শক্ত চামড়া তুলতে: ক্যাস্টর অয়েল, অলিভ অয়েল এবং নারকেল তেল সমপরিমাণে মিশিয়ে নিয়ে, এর সঙ্গে মেশান ২ চা চামচ চিনি ও লেবুর রস। পায়ের শক্ত চামড়ায় ঘষতে থাকুন যতক্ষন না তেল, ত্বকে শুষে যাচ্ছে।

৮)পায়ে গন্ধ হলে: নিয়মিত পেডিকিওর রুটিন মেনে চলুন। পা পরিস্কার করে মুছে নিয়ে ময়েশ্চারাইজার লাগান হালকা করে। এরপরে একটু খানি ট্যালকম পাউডার লাগিয়ে নিন। সব সময় বন্ধ জুতো না পরে খোলা জুতো বা স্যান্ডেল পড়ুন। অফিসে যদি জুতো পরতেই হয় তাহলে সুতি মোজা পড়ুন। আর মাঝে মাঝে জুতো খুলে রাখুন, বাতাস চলাচলের জন্য।

হয়ে গেল তো এক নিমেষে বর্ষায় পায়ের যত্ন! তাহলে এবার বর্ষা উপভোগ করুন অন্য সব ঋতুর মতন।