Date : 2022-12-02

দোষীরা শাস্তি পাক পাশাপাশি চলুক নিয়োগ প্রক্রিয়া, দাবি চাকুরিপ্রার্থীদের।

নাজিয়া রহমান, সাংবাদিক:-এসএসসি দূর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। প্রাক্তন শিক্ষামন্ত্রী সহ দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন মেয়ো রোডে গান্ধীমূর্তির সামনে অবস্থানরত চাকরিপ্রার্থীদের।

মেধাতালিকায় নাম থাকার সত্ত্বেও নিয়োগ হয়নি। নিয়োগের দাবিতে আন্দোলনে নামেন এসএসসি চাকুরিপ্রার্থীরা। তারপর এসএসসিতে নিয়োগ দুর্নীতির অভিযোগে হাইকোর্টের দ্বারস্থ হন চাকরিপ্রার্থীরা।সিবিআই -কে তদন্তের নির্দেশ দেয় আদালত।সিবিআই-এর পাশাপাশি, এসএসসি -তে নিয়োগ দুর্নীতির তদন্তে নামে ইডি। কিছুদিন আগে এসএসসি দূর্নীতি মামলায় নিজাম প্যালেসে প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা বর্তমান শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করে কেন্দ্রীয় তদন্তকারী গোয়েন্দা সংস্থা সিবিআই । শুক্রবার পার্থর নাকতলার বাড়িতে গিয়ে রাতভর জিজ্ঞাসাবাদ করে ইডির আধিকারিকরা। ২৭ ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর অসহযোগিতার অভিযোগে গ্রেফতার করা হয় মন্ত্রী ও তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়কে।

প্রায় ৫০০ দিন ধরে রোদ, ঝড়, বৃষ্টি মাথায় নিয়ে চাকরির দাবিতে মেয়ো রোডে গান্ধী মূর্তির পাদদেশে আন্দোলন করে চলেছেন চাকরিপ্রার্থীরা। আন্দোলনকারীদের বক্তব্য, তদন্ত চলুক, দোষীরা দৃষ্টান্তমূলক শাস্তি পাক কিন্তু তার পাশাপাশি চলুক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। অভিষেক সেন নামে এসএলএসটি মেধাতালিকায় নাম থাকা একজন চাকুরিপ্রাথী জানান, ঘরবাড়ি ছেড়ে রাস্তায় কাটছে দিন। শিক্ষকতার চাকরির নিয়োগ পত্র হাতে নিয়ে শিক্ষক হিসেবে স্কুলে ফিরতে চান তারা। তাই যতদিন না নিয়োগ পত্র হাতে পাচ্ছেন ততদিন আন্দোলন চলবে বলেও জানান তারা।