Date : 2022-12-02

স্নাতক ও স্নাতকোত্তরে অনলাইনে ভর্তির বিজ্ঞপ্তি জারি

নাজিয়া রহমান, সাংবাদিক:- স্নাতক ও স্নাতকোত্তরে অনলাইনে ভর্তির বিজ্ঞপ্তি জারি করল উচ্চ শিক্ষা দপ্তর। ভরতির জন্য কলেজ বা বিশ্ববিদ্যালয়ে আসতে হবে না পড়ুয়াদের। স্নাতকস্তরে ভর্তির প্রক্রিয়া শুরু হবে ১৮ জুলাই থেকে আর ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়া।

১০ জুন প্রকাশিত হয়েছে উচ্চ মাধ্যমিকের ফল। যদিও এখনও প্রকাশিত হয়নি সিবিএসই ও আইএসই বোর্ডের ফল। জুলাই মাসেই এই দুটি বোর্ডের ফল বেরনোর কথা। ফলপ্রকাশের পর কলেজে ভর্তির পালা। কবে থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে জানাল শিক্ষা দফতর। উচ্চ শিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী, জুলাই মাসের মাঝামাঝি শুরু হচ্ছে এই প্রক্রিয়া। আবেদন করা যাবে অনলাইনে। ভর্তির জন্য ছাত্রছাত্রীদের আসতে হবে না কলেজে। গতবারের মত এবারও লাগবে না ফর্মের কোনও মূল্য।

স্নাতকস্তরে ভর্তির জন্য আবেদন শুরু ১৮ জুলাই থেকে।আবেদনের শেষ তারিখ ৫ আগস্ট।
মেধা তালিকা প্রকাশ হবে ১৬ আগস্ট।
ভরতির প্রক্রিয়া শেষ তারিখ ১৫ সেপ্টেম্বর।
স্নাতকের প্রথম সিমেস্টার ক্লাস শুরু ১৯ সেপ্টেম্বর।

শুধু স্নাতকস্তর নয়, ভরতি শুরু হচ্ছে স্নাতকোত্তর স্তরেরও। আগামী ৩১ আগস্টের মধ্যে স্নাতকস্তরের চূড়ান্ত বর্ষের ফল প্রকাশিত হবে। তার পরই বিশ্ববিদ্যালয়গুলি শুরু হবে স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়া। স্নাতকোত্তরে ভর্তির জন্য আবেদন শুরু ১ সেপ্টেম্বর থেকে।
আবেদন করার শেষ তারিখ ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।
মেধা তালিকা প্রকাশ করা হবে ২০ সেপ্টেম্বর।
ভরতির প্রক্রিয়া শেষ ২১ অক্টোবর পর্যন্ত।
১ নভেম্বর থেকে স্নাতকোত্তরে প্রথম সিমেস্টার ক্লাস শুরু।

নথি পরীক্ষা কিংবা কাউন্সেলিংয়ের কোনও কিছুর জন্যই পড়ুয়াদের কলেজে বা বিশ্ববিদ্যালয়ে আসার প্রয়োজন নেই। সম্পূর্ণ ভর্তি প্রক্রিয়াটি অনলাইনেই হবে এমনটাই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। ভর্তি সম্পূর্ণ হবে মেধার ভিত্তিতে। কলেজে করা যাবে না কোনও হেল্প ডেস্ক। ভর্তি ফি ই-পেমেন্টের মাধ্যমে ব্যাঙ্কিং প্রক্রিয়ায় করতে হবে।