Date : 2022-08-10

আদালতের গুরুত্বপূর্ণ সময় নষ্ট হল, নির্ধারিত সময়ের মধ্যে পৌঁছালো না ফাইল, তদন্তের নির্দেশ প্রধান বিচারপতির।

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক : বারবার বিচার ব্যবস্থার দিকে আঙুল তোলা হচ্ছে ! সময়ের পর সময় পেরিয়ে গেলেও বহু মামলা নিষ্পত্তি হচ্ছে না, জমছে মামলার পাহাড়। দেশের শীর্ষ আদালত থেকে রাজ্যের হাইকোর্ট গুলো থেকে শুরু করে নিম্ন আদালত গুলিতে দ্রুত মামলা যাতে নিষ্পত্তি হয় এই মর্মেই বারবার সরব হয়েছে সুপ্রিম কোর্ট।

শুক্রবার জনস্বার্থ মামলা থেকে বহু গুরুত্বপূর্ণ মামলার শুনানি হয় প্রধান বিচারপতি র ডিভিশন বেঞ্চে।শনিবার ও রবিবার দুদিন আদালতের স্বাভাবিক কাজকর্ম বন্ধ থাকায় শুক্রবার হাই কোর্ট যথেষ্ট গুরুত্বপূর্ণ।
এদিন মামলা তালিকাভুক্ত থাকলেও এসে পৌঁছল না ফাইল। বেজায় ক্ষুব্ধ প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব। অবশেষে ঘটনায় কলকাতা হাই কোর্ট এর রেজিস্ট্রার জেনারেল কে তদন্তের নির্দেশ দিল ডিভিশন বেঞ্চ। কার গাফিলতির কারণে ফাইল এসে পৌঁছল না তা জানতে চেয়েছে বেঞ্চ। দেশ জুড়ে বিভিন্ন আদালত এ জমে থাকা মামলার নিষ্পত্তি নিয়ে বারবার প্রশ্ন উঠেছে। তাছাড়া গত দু বছর মহামারীর কারণে ও বিচার ব্যবস্থার গতি শ্লথ হয়েছে। ক্রমেই পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। কিন্তু নিছক ফাইল না এসে পৌঁছনোর জন্য আদালত এর সময় নষ্ট হবে তা যুক্তিযুক্ত নয় বলেই মনে করছে আদালত। ২০১৯ সালে দায়ের হওয়া মামলাটির শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু অ্যাপিলেট বিভাগ থেকে ফাইল আসেনি। রেজিস্ট্রার জেনারেলকে তদন্ত করে ঘটনার জন্য দায়ী ব্যক্তি কে আইন অনুযায়ী উপযুক্ত শাস্তির নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ৮ইআগস্ট মামলার শুনানির দিন ধার্য হয়েছে। ওই দিন রিপোর্ট দিতে হবে রেজিস্ট্রার জেনারেলকে।