Date : 2022-11-29

ওঁদের হাতে রাখি তৈরি। সেইসব রাখি বিক্রির টাকা দিয়ে সাহায্য দুঃস্থদের।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: রাখি উতসব প্রতিবছর পালন করে আপামর বাঙালি। তবে ওদের রাখি সেলিব্রেশন কিছুটা অন্যরকম। নিজেদের হাতে রাখি তৈরি করে রাখি উতসব পালন করে ওরা। ওরা হল বিশেষ ক্ষমতা সম্পন্ন৤ তাদের হাতে তৈরি করা রাখির টাকায় সাহায্য করবে দুঃস্থদের।


প্রতিবন্ধকতা সঙ্গী করেই পথ চলে ওরা। কিন্তু আনন্দের আবহে ভাটা নেই তাদের। ছোট্টো একটি ঘরে মলয়, রোহিত, সৌনিক, সায়ন্তনের মতো বিশেষ ক্ষমতা সম্পন্ন কিশোররা তৈরি করছে রাখি৤ কারণ আর কয়েকদিন বাকি রাখি উতসব আসতে। তাই রাখি তৈরির তোড়জোড় শুরু করে দিয়েছে ওরা। নানান রঙের কাগজ কাঁচি দিয়ে কেটে আঠা দিয়ে জুড়ে তৈরি হচ্ছে একের পর এক রাখি।

একাজে সাহায্য করছেন সংবেদনের শিক্ষক-শিক্ষিকারা। শুধু এখানেই শেষ নয় রাখির মাঝে বসানো হচ্ছে আব্দুল কালাম, মাদার টেরিজা, নেতাজি, রামমোহন রায়, বিদ্যাসাগরের মতো বিভিন্ন মনীষী ও দেশপ্রেমিক ও স্বাধীনতা সংগ্রামীদের ছবিও। দেশপ্রেমিক ও মনীষীদের চেনানোর জন্য এই উদ্যোগ বলে জানান সংবেদন সংগঠনের সম্পাদক সমিত সাহা।


এইটা পুরোপুরি পরিবেশবান্ধব রাখি। ফেলে দেওয়া কাগজ, লিফলেট, বিয়ের কার্ড ও দড়ি দিয়ে তৈরি হচ্ছে এই স্পেশাল রাখি। এই রাখি তৈরি করতে পেরে বেশ খুশি ওরা। শুধু রাখি তৈরি নয়, রাখি বিক্রির টাকা দিয়ে সাহায্য করা হবে দুঃস্থ রোগীদের এবং দান করা হবে ত্রাণ তহবিলে। এমনটাই জানান সংবেদনের সদস্যরা।