Date : 2022-09-27

ডিমের গুণে ভরা বিকল্প খাবার

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক:- ডিমের দাম হঠাৎ বেড়ে যায় অনেক সময় আবার নিরামিষাশীরা ডিম খান না। কিন্তু ডিমে রয়েছে হাজারো পুষ্টিগুণ। এই পুষ্টিগুণের সমগুণ খাবার কি কি তা ভেবে পান না অনেকেই। ডিমের পুষ্টির বিকল্প খাবার কোনগুলো হতে পারে, তা নিয়ে এই লেখা।
১) মুসুর ডাল: উদ্ভিজ্জ প্রোটিনের শ্রেষ্ঠ উৎস মুসুর ডাল। মুসুরে আছে আঁশ, তাই ওজন কমাতে সাহায্য করে এই ডাল। এক কাপ মুসুর ডাল রান্না করে খেলে মিলবে ১৪ থেকে ১৬ গ্রাম প্রোটিন।


২) কাঠবাদামের মাখন: ৫০ গ্রাম কাঠবাদামের মাখনে প্রোটিন থাকে প্রায় ১০ গ্রাম। ‘পিনাট বাটার’ বা চিনাবাদামের মাখনের তুলনায় ‘আমন্ড বাটার’ বা কাঠবাদামের মাখন বেশি স্বাস্থ্যকর।


৩) টোফু: সকালের জলখাবারে ডিমের পরিবর্তে খেতে পারেন উদ্ভিজ্জ প্রোটিন টোফু। মূলত সয়া মিল্ক দিয়ে তৈরি হয় টোফু। টোফুতে ক্যালোরি থাকে ৬২ গ্রাম। প্রচুর আয়রনও আছে। ডিম ও টোফু প্রায় একই পুষ্টিগুণে সমৃদ্ধ।


৪) মিষ্টি কুমড়ো: মিষ্টি কুমড়ো খেতে অনেকেই ভালবাসেন, কেউ আবার একদম পছন্দ করেন না। কিন্তু জানেন কি মিষ্টি কুমড়োতে রয়েছে ডিমের সমান পুষ্টি! তাই প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন মিষ্টি কুমড়ো।


৫) অলিভ অয়েল: ডিম ছাড়া কেক খেতে চান? তাহলে অলিভ অয়েল দিয়ে বানান। ডিমের স্থান অনেকটাই পূরণ করে দেবে অলিভ অয়েল। এছাড়া প্রতিদিনের রান্নায় একটু করে অলিভ অয়েল থাকলে ডিমের পুষ্টিচাহিদা পূরণ হবে।


৬) কলা: একটি কলায় একটি ডিমের সমান পুষ্টি পাবেন। সকালে ডিমের বদলে কলার স্মুদি খেলে পুষ্টির ঘাটতি মিটে যাবে।


৭) চিয়া বীজ: ডিমের বিকল্প হিসেবে খেতে পারেন চিয়া বীজ। রান্নায় ব্যবহার করতে পারেন এক টেবিল চামচ চিয়া বীজ। স্বাদের পাশাপাশি রান্না থেকে ডিমের সমপরিমাণ প্রোটিন পাবেন।


৮) ছোলা: লোহা, ফসফেট, ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, দস্তা, ভিটামিন কে, এগুলো সবই আছে ছোলায়। এক কাপ ছোলা থেকে পাবেন প্রায় ১২ গ্রাম প্রোটিন। সিদ্ধ, রান্না করে বা কাঁচাও খেতে পারেন ছোলা।