Date : 2022-09-27

নিম্নচাপের তেমন প্রভাব পড়ল না কলকাতায়

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিক:- বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ সেইভাবে দাপট দেখাতে পারল না কলকাতায়। শুক্রবার রাতে এই নিম্নচাপ দিঘার স্থলভাগে প্রবেশ করে । বর্তমানে যদিও এটি গভীর নিম্নচাপ হিসেবে ঝাড়খণ্ড এবং ছত্রিশগড় অভিমুখে সরে গিয়েছে। সেখানেই ক্রমশ দুর্বল হতে থাকবে এই নিম্নচাপ। এমনটাই বলছে আবহাওয়া দফতর।

আজ অধিকাংশ জেলাতেই বৃষ্টি।নিম্নচাপটি এই মুহূর্তে উত্তর পশ্চিম ছত্রিশগড় সন্নিহিত মধ্যপ্রদেশে অঞ্চলে রয়েছে এবং একটি অক্ষরেখা রয়েছে যেটি দীঘা হয়ে উত্তর পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত এসেছে, এর ফলে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। কলকাতার ক্ষেত্রে আংশিক মেঘলা আকাশ সাথে দু-এক পশলা বৃষ্টি। সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি ও সর্বনিম্ন ২৭ ডিগ্রি থাকবে।

উত্তর বঙ্গের ক্ষেত্রে দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিংপং এ বৃষ্টির সম্ভবনা। বাকি জেলাতেও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

রবিবার সকালে রাজ্যের বেশ কয়েকটি জেলায় বৃষ্টিপাত দেখা গিয়েছে। বৃষ্টি হয়েছে কলকাতা সহ আশেপাশের জেলা গুলিতেও। তবে বেলা বাড়ার সাথে সাথে আবহাওয়ার উন্নতি কিছুটা হলেও হয়েছে। সোমবার কলকাতায় কয়েক পশলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে। এছাড়াও হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ,পূর্ব মেদিনীপুর,পূর্ব ও পশ্চিম বর্ধমান ,বীরভূম মুর্শিদাবাদ নদিয়ায় ,দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তর চব্বিশ পরগনা ও পূর্ব মেদিনীপুরে হালকা-মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।