Date : 2022-09-27

প্রাকৃতিক দাওয়াই লবঙ্গ চা

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক:- রান্নায় ব্যবহার ছাড়াও প্রাকৃতিক দাওয়াই হিসেবে লবঙ্গের ব্যবহার বেশ প্রচলিত। স্বাস্থ্যের জন্য অন্যতম উপকারী এই মশলা। বিভিন্ন রকম শারীরিক সমস্যার সমাধান করতে লবঙ্গের জুড়ি মেলা ভার। লবঙ্গ যেমন স্বাস্থ্যের জন্য উপকারী, ঠিক তেমনই লবঙ্গ চা পান করলেও বিভিন্ন সমস্যা থেকে মিলবে মুক্তি। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, লবঙ্গ চা শুধু সর্দি-কাশির সমস্যাতেই স্বস্তি দেয় না বরং বিভিন্ন প্রদাহজনিত সমস্যা কমাতে পারে লবঙ্গ চা। এছাড়া দাঁতের যন্ত্রণায় দারুণ কার্যকরী হতে পারে এই চা। জেনে নিন আরও যে ৩ গুরুতর সমস্যার সমাধান করে লবঙ্গ-
১) সর্দি-কাশি দ্রুত কমে: পুষ্টিবিদদের মতে, লবঙ্গে থাকে অ্যান্টিসেপটিক, অ্যান্টিভাইরাল, অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। এসব পুষ্টিগুণের কারণেই লবঙ্গ চা খেলে কাশি কমে দ্রুত। এমনকি ফ্লু সংক্রমণও কমে।
২) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: নিয়মিত লবঙ্গ চা পানে বাড়তে পারে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা। যা বিভিন্ন সংক্রামক রোগ থেকে দূরে রাখবে। লবঙ্গে থাকা অ্যান্টিঅক্সিডেন্টের গুণেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।
৩)দাঁতের ব্যথা সারায়: লবঙ্গ চা পানে মুহুর্তেই স্বস্তি মেলে দাঁতের ব্যথায়। এক্ষেত্রে লবঙ্গে এমন কিছু উপাদান আছে যা মুখের ব্যাকটেরিয়া দূর করে। এছাড়া মাড়ির সমস্যা দূর করতেও এই চা কার্যকরী।
লবঙ্গ স্বাস্থ্যের জন্য ভাল বলে অতিরিক্ত কখনো খাবেন না এই মসলা। কারণ এতে থাকা কিছু কিছু পুষ্টি উপাদান শরীরে বেশি মাত্রায় প্রবেশ করলে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে।