Date : 2022-09-27

রুপোর জৌলুস ফিরে পাওয়ার কিছু পন্থা

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: দীর্ঘদিন ব্যবহার না করার ফলে যেমন কালচে হয়ে যায় ঝকঝকে রুপা। তেমনি ব্যবহার করার ফলে ঘামে কালো হয়ে যায় রুপার চাকচিক্য। তাই ঘরোয়া উপায়েই রুপার চাকচিক্য ফিরিয়ে আনার জন্য রইলো কিছু উপায়।
টুথপেস্ট: টুথপেস্টের সাহায্যে পরিষ্কার করতে পারেন রুপা। টুথপেস্টের সঙ্গে সামান্য পানি মিশিয়ে পুরনো টুথব্রাশ দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করুন রুপোর গয়না। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন।


লবণ: টেবিল সল্ট দিয়ে ঝকঝকে করে ফেলতে পারেন রুপার গয়না। একটি পাত্রের অর্ধেক টেবিল সল্ট নিন। বাকি অর্ধেক কুসুম গরম পানি দিয়ে মিশিয়ে নিন। এই মিশ্রণে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন কালচে হয়ে যাওয়া রুপার গয়না। নরম সুতি কাপড় দিয়ে ঘষে পরিষ্কার করে নিন।
আলু: আলুর খোসা ছাড়িয়ে চারভাগে ভাগ করে নিন। এবার একটি মুখবন্ধ বাটিতে আলুর টুকরা ও রুপার গয়না রেখে দিন। ৪৮ ঘণ্টা পর পরিষ্কার করে ফেলুন কুসুম গরম পানি দিয়ে ধুয়ে।


বেকিং সোডা: বেকিং সোডা, পানি ও টেবিল সল্ট মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট রুপার গয়নায় লাগিয়ে গয়নাটি একটি মুখবন্ধ বাটিতে রাখুন। ২৪ ঘণ্টা পর পরিষ্কার করে ফেলুন কুসুম পানি দিয়ে।
ভিনেগার: সাদা ভিনেগারে ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন রুপার গয়না। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে শুকনো করে মুছে নিন। এই কয়েকটি উপায়ে আপনি ফিরে পেতে পারেন রুপোর গয়নার জৌলুস।