Date : 2022-09-27

‘ সঙ্গী’ বই-সংবাদপত্র পড়েই জেলে দিন কাটছে ‘নিঃসঙ্গ’ পার্থর

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ প্রেসিডেন্সি জেলে বড় নিঃসঙ্গ পার্থ চট্টোপাধ্যায়। তার নিরাপত্তায় জোর দেওয়া হয়েছে। সেলের বাইরে বসানো হয়েছে সিসিটিভি ক্য়ামেরা। ভাতের বায়না করেছেন পার্থ। তবে তাকে অল্প ভাত দেওয়া হয়েছে। জেল সূত্রে খবর, পা ফোলার সঙ্গে বেড়েছে পার্থর কোমর ব্যথা। তবে তিনি কোনও রকমের অতিরিক্ত সুবিধা নেবেন না, জেল কর্তৃপক্ষকে জানিয়েছেন পার্থ।

বই পড়ে আর সংবাদ পত্র পড়েই আপাতত দিন কাটছে তার। তবে খাওয়া দাওয়া করছেন অন্য বন্দীদের মতই। সোমবার সকালে জেলের দেওয়া চা বিস্কুট খেয়েছেন পার্থ। বই পড়ছেন। দুপুরে কারাগারের পাশেই রাখা হয়েছে ড্রাম ভর্তি জল। তা দিয়েই স্নান করেন তিনি। তবে এখনও অবধি পার্থর সঙ্গে জেলে কেউ দেখা করতে আসেননি।

পার্থবাবুর কোমরে ও পায়ে ব্যথা রয়েছে বলে চিকিৎসকদের জানিয়েছেন। চিকিৎসকরা তাকে জেল হাসপাতালে চিকিৎসা করানোর পরামর্শ দিয়েছেন। কিন্তু এতটুকু সমস্যার জন্য হাসপাতালে যেতে রাজি নন তিনি। এমনকী জেলে বাড়তি কোনও সুবিধা নিতে চাইছেন না তিনি।

অন্যদিকে আলিপুর সংশোধনাগারেও অভ্যস্ত হয়ে পড়ছেন অর্পিতা। প্রথম রাতে তিনি কিছুই খাননি, ঘুমোননি। বসেই রাত কাটিয়েছিলেন একপ্রকার। দ্বিতীয় দিন থেকে ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছেন তিনিও