Date : 2022-09-27

অবশেষে বঙ্গে এল নিম্নচাপ

সায়ন্তিকা ব্যানার্জি, সাংবাদিকঃ গঠিত হয়েছে নিম্নচাপ। বর্তমানে সেই নিম্নচাপ অবস্থান করছে উড়িষ্যা উপকূলে। এই নিম্নচাপের প্রভাবে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া ও হুগলিতে ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। ইতিমধ্যেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ১১তারিখ অবধি নিষেধাজ্ঞা জারি থাকবে। কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মঙ্গল ও বুধবার। বৃহস্পতিবার পশ্চিমের জেলাগুলিতেও ভারী বৃষ্টি হতে পারে।

সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৬ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে ২ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৭ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের চেয়ে ১ডিগ্রি বেশি। উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী ৪-৫ দিন হালকা বৃষ্টি হবে। তাপমাত্রা খানিকটা বাড়বে।

আলিপুর জানিয়েছে আগামী ২৪ ঘন্টায় নিম্নচাপ আরো শক্তি বাড়িয়ে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। এই নিম্নচাপের ফলে ৯ থেকে ১১ তারিখ দক্ষিণ বঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টি হবে ,দুই চব্বিশ পরগনা দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সম্ভাবনা। এছাড়া কলকাতা হাওড়া এই জেলার দু এক জায়গায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সতর্কতা থাকছে । ৯থেকে ১১ তারিখ যেহেতু নিম্নচাপটি সমুদ্রের উপরে থাকছে তাই মৎস্যজীবীদের সমুদ্র যেতে মানা করা হয়েছে ৯ তারিখ থেকে ১১ তারিখ। যেহেতু এই মরশুমে বৃষ্টির পরিমাণ অনেকটাই কম, তাই আশা করা যাচ্ছে উপকূলের জেলাতে এই নিম্নচাপ চাষবাসে অনেকটা সাহায্য করবে। কলকাতা এবং হাওড়াতে জল জমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে বৃষ্টি কমে গিয়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে আগামী কয়েক দিন।