Date : 2022-08-11

ভাবুক ববির গলায় লতার গান। কিন্তু এ কোন সুর !

সঞ্জু সুর, সাংবাদিক : বহু প্রতিক্ষিত রাজ্য মন্ত্রীসভার সম্প্রসারণ। বুধবার সেই সম্প্রসারণ তথা রদবদলের ঠিক আগেই রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ মন্ত্রী ফিরহাদ হাকিমের একটা মন্তব্য চাঞ্চল্য সৃষ্টি করেছে সব মহলে। পরিবহন দফতরের একটি অনুষ্ঠানে উপস্থিত হয়ে বক্তব্য রাখার সময় ফিরহাদ হাকিম বলেন, “হাম রহে না রহে,কাম চলতা রহেগা।” তাঁর এই বক্তব্য‌ই সঙ্গে সঙ্গে ভাইরাল হয়ে যায়। তবে কি কোনো ইঙ্গিত দিলেন ববি হাকিম।

রাজ্য মন্ত্রীসভায় সম্প্রসারণ শুধু নয়, তার সঙ্গে বেশকিছু দফতরের অদল বদল করছেন মুখ্যমন্ত্রী। কে নতুন মন্ত্রী হচ্ছেন, কার কি দফতর বদল হচ্ছে, কার গুরুত্ব বাড়ছে, কার ডানা ছাঁটা যাচ্ছে তা জানতে শাসক দল শুধু নয়, রাজনীতির কারবারিরা ও যথেষ্ট উদগ্রীব। মন্ত্রীসভার অন্যতম গুরুত্বপূর্ণ মন্ত্রী ববি হাকিমের ডানা ছাঁটা যাবে বলেও কোনো কোনো মহল থেকে বলা হচ্ছে। এমন সময় পরিবহন দফতরের অনুষ্ঠানে যখন মন্ত্রী বলেন, “হম রহে না রহে কাম চলতা রহেগা”, তখন স্বাভাবিক ভাবেই জল্পনা ছড়ায়। তবে কি দফতর ছাঁটাই হচ্ছে ফিরহাদ হাকিমের ! পরিবহন দফতর কি তাহলে অন্য মন্ত্রী পেতে চলেছে। তার‌ ই কি ইঙ্গিত দিয়ে দিলেন ফিরহাদ হাকিম।

এই নিয়ে পরে তাঁকে প্রশ্ন করা হলে তিনি পরিষ্কার বলেন, “আমার দায়িত্ব কমানো হচ্ছে, এমন কোনো খবর আমার কাছে অন্তত নেই।” তাঁর ওই ইঙ্গিতপূর্ণ মন্তব্য নিয়ে ফিরহাদ হাকিমের বক্তব্য, “আরে বাবা আমি কি সারাজীবন মন্ত্রী থাকবো না কি ? একদিন না একদিন তো সবাইকেই যেতে হবে। কিন্তু আজ যেটা করে যাচ্ছি, সেই কাজ তো চলতে থাকবে। আমি এটাই বলেছি। এর মধ্যে অন্য ইঙ্গিত খোঁজা অর্থহীন।” তবে ববি হাকিম যাই বলুন না কেন, সময় ও অবস্থার বিচারে লতার গাওয়া এই গান যে যথেষ্ট ইঙ্গিতপূর্ণ তা ববি হাকিম নিজেও বিলক্ষণ জানেন।