Date : 2022-09-27

চুলের সৌন্দর্যে জবার ৫ উপকারীতা

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক- ঘন কালো চুল পেতে কত কিছুই না করা হয়ে থাকে। প্রাচীনকাল থেকেই জবা ফুল চুলের যত্নে ব্যবহার করা হয়ে আসছে। আপনি যদি চান চুলকে সুন্দর করতে তাহলে আপনি জবা ফুল ব্যবহার করতে পারেন। জবা ফুলকে পাঁচ রকম পদ্ধতিতে ব্যবহার করলে সুন্দর চুল সহজেই পাওয়া যেতে পারে।

১. জবা ফুলের হেয়ার অয়েল- নারকেল তেলের মধ্যে পরিমাণমতো জবা ফুলের পাপড়ি দিয়ে খুব ভাল করে ফুটিয়ে নিন, এরপর ঠান্ডা করে ঝেঁকে নিন তেলটি। অসাধারণ এই জবা ফুলের তেলটি চুলের গোড়ায় গোড়ায় খুব ভালো করে ম্যাসাজ করে এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে দুদিন করলেই যথেষ্ট।

২. জবা ফুলের হেয়ার সিরাম- ১ লিটার জলের মধ্যে পরিমাণ মতো গ্রিন টি ৫ মিনিট ধরে ফোটাতে হবে। এর মধ্যে জবা ফুলের পাপড়ি দিয়ে আরও কিছুক্ষণ ফোটাতে হবে। জল ফুটে অর্ধেক হয়ে গেলে ছেঁকে নিতে হবে।

৩. জবা ফুলের হেয়ার প্যাক- জবা ফুলের পাপড়ি খুব ভাল করে পেস্ট নিয়ে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় ঘষে ঘষে লাগিয়ে ফেলুন। বাড়িতে যদি নিয়মিত করতে পারেন, তাহলে কিন্তু আপনার চুল ভীষণ সুন্দর হবে।

৪. জবা ফুলের হেয়ার স্ক্রাবার- জবা ফুলের পেষ্টের সঙ্গে কফি পাউডার নিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে। এরপর এই মিশ্রণটি চুলের গোড়ায় গোড়ায় ভাল করে ঘষে ঘষে লাগিয়ে নিলে আপনার চুল ভীষণ সুন্দর হবে।

৫. জবা ফুলের শ্যাম্পু- বাড়িতে যে শ্যাম্পু ব্যবহার করেন সেই শ্যাম্পুর সঙ্গে বেশ খানিকটা জবা ফুলের পেস্ট ভাল করে মিশিয়ে নিন। তারপর শ্যাম্পু করুন, দেখবেন শ্যাম্পুর মধ্যে থাকা কেমিক্যাল অনেকটাই জবা ফুলের জন্য ঠিক হয়ে যাবে।

বিশেষ সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনও উপাদানে কোনও রকম অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনও রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।