Date : 2022-12-03

অর্থনৈতিক সঙ্কট কাটাতে অ্যালোভেরা গাছ

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক – বাস্তুদোষ কাটাতে অনেকেই বাড়িতে বিভিন্ন রকমের গাছ লাগিয়ে থাকেন। বাড়ির বাইরে গাছ লাগানোর পাশাপাশি বাড়ির মধ্যেও গাছ লাগানো বেশ ভাল। ঘরের ভেতর বা বাড়ির উঠোনের চারিদিকে সবুজের ছোঁয়া দেখতেও ভাল লাগে। আগেকার দিনেও একটি গাছ লাগানোর খুবই চল ছিল, তা হল অ্যালোভেরা গাছ। সাধারণত সবাই জানেন, এই গাছের পাতা থেকে তৈরি হওয়া সুন্দর জেল আমাদের ত্বক এবং চুল ভাল রাখতে সাহায্য করে। কিন্তু জানেন কী, এই গাছ আপনার ভাগ্য পাল্টে দিতেও সক্ষম। তবে খেয়াল রাখতে হবে, বাস্তু মেনে সবসময় এই গাছ রোপণ করা দরকার। যেখানে সেখানে বা যেমন তেমন করে এই গাছ লাগালে কিন্তু ভাগ্য বদলাবে না।

বাস্তু বিশেষজ্ঞদের মতে অ্যালোভেরা গাছকে সবসময় পূর্ব বা উত্তর দিকে মুখ করে লাগাতে হবে। পাশাপাশি অবশ্যই খেয়াল রাখতে হবে, যাতে কোন বড় গাছ দ্বারা এই গাছ আড়াল না হয় অর্থাৎ এই গাছের উপরে সূর্যের আলো যেন সুন্দরভাবে পড়ে।

তবে এই গাছের যত্নের জন্য তেমন বিশেষ কিছু করতে হবে না। কারণ এই গাছ মরুভূমির গাছ, তাই অত্যন্ত কষ্টকর পরিবেশেও বেঁচে থাকতে পারে। শুধুমাত্র মাঝে মধ্যে প্রয়োজন অনুযায়ী জল দিতে হবে, আর হালকা সূর্যের আলোর উপরে রাখতে হবে। খুব বেশি সূর্যের আলো আবার সহ্য করতে পারে না এই গাছ। তবেই আপনার ঘরের মধ্যেই সুন্দর করে বেড়ে উঠবে অ্যালোভেরা গাছ।