Date : 2022-12-03

কালীপুজোয় আগুন সবজি থেকে ফল, ফুল বাজার।

শাহিনা ইয়াসমিন, সাংবাদিক: রাতপোয়ালেই কালীপুজো, তারপর দিওয়ালী। তার আগে সবজি বাজার থেকে ফল, ফুল বাজারে দামে আগুন। রবিবাসরীয় বাজারে আরপ্লাস নিউজ ঢু মারল যদুবাবু বাজারে। যেখানে পুজোর সামগ্রীর পাশাপাশি সবজি, ফল, ফুল পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা।

রকমারি প্রদীপ থেকে শুরু করে লক্ষ্মী গণেশের মূর্তি বিক্রি হচ্ছে। তবে পুজোয় যেটা বেশি গুরত্বপূর্ন সেটা হল ফল ও ফুল। প্রতিটা ফলের দামে ২০-৩০ টাকা হেরফের আছে। আপেলের দাম যেখানে ১০০ টাকা কিলো, দাম বেড়ে হয়েছে ১২০ টাকা কিলো। আতা ফলের দাম ১৪০ টাকা , দাম বেড়ে ১৭০ টাকা কিলো। আঙ্গুর দাম ছিল ১০০ টাকা কিলো, বেড়ে হয়েছে ১৩০ টাকা কিলো। নাশপাতি দাম ছিল ১২০ টাকা কিলো, বেড়ে হয়েছে ১৪০ টাকা কিলো। মুসম্বি লেবুর দাম এক পিস ৮ টাকা , বেড়ে হয়েছে ১০ টাকা এক পিস। অন্যদিকে ফুলের দাম আকাশ ছোঁয়া। রজনীগন্ধা ১০০ টাকা কিলো দাম ছিল। পুজোর জন্যে ফুলের দান বেড়ে ২০০ টাকা । গোলাপ একটা ১২ টাকা পিস। গাঁদা ফুল একটা মালার দাম ৩০ টাকা। প্রতিটি সবজির দাম এ ২০ – ৩০ টাকা হেরফের আছে।

তবে দাম বাড়ার ফলে ক্রেতাদের ভিড়ে এবং কেনাকাটা তে সেরকম প্রভাব পড়েনি। কারণ সাধারণ মানুষের কাছে পেটের তাগিতে যেমন দৈনন্দিন জিনিস, সবজি কিনতেই হবে, তেমনি অন্যদিকে যারা পুজো করে থাকেন তারা কিনবেন। তবে পরিমাণে কম।