Date : 2024-04-20

দীপাবলীর আগে সুপ্রিম স্বস্তি ২৬৯জন প্রাথমিক শিক্ষকের। হাইকোর্টের নির্দেশের ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করলো শীর্ষ আদালত

ষষ্ঠী চট্টোপাধ্যায়, সাংবাদিক : প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতির মামলায় কলকাতা হাই কোর্টের নির্দেশ চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন ২৬৯ জন প্রাথমিক শিক্ষক।বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি বিক্রম নাথের ডিভিশন বেঞ্চ কলকাতা হাইকোর্টের নির্দেশে যে ২৬৯ জনকে হাইকোর্টের নির্দেশে চাকরি থেকে বরখাস্ত করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ বহাল রেখেছিল ডিভিশন বেঞ্চ মঙ্গলবার সেই নির্দেশের ওপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করলেন। সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ পাশাপাশি এই নির্দেশে দিয়েছেন আগামী চার সপ্তাহের মধ্যে চাকরি থেকে বরখাস্ত হওয়া এই ২৬৯ জন শিক্ষক তারা ফলকনামা দিয়ে জানাবেন তাদের বক্তব্য।

অন্যদিকে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে বরখাস্ত করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সেই নির্দেশও বহাল রেখেছিল হাইকোর্টের বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চ। মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি অনিরুদ্ধ বসু ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ মানিক ভট্টাচার্যকে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ থেকে সরিয়ে দেওয়াটা সঠিক সিদ্ধান্ত যেমন নয় সুপ্রিম কোর্ট এ নির্দেশও দেয়নি যে মানিক ভট্টাচার্যকে পুনরায় প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদে পুনর্বহল করার।

সিবিআই তদন্তে মানিক ভট্টাচার্যকে অন্তর্বর্তীকালীন রক্ষাকবচ দিয়েছিল সুপ্রিম কোর্ট তারই মাঝে মানিক ভট্টাচার্যকে পিডি গ্রেফতার করে জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্ত হয়েছিল পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য আজ সেই মামলার শুনানি শেষের রায়দান স্থগিত রেখেছেন ডিভিশন বেঞ্চ।

সুপ্রিম কোর্টের রক্ষা কবচ থাকা সত্ত্বেও কেন মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করা হয়েছে তা নিয়ে ফের আদালতের দ্বারস্থ হয়েছে মানিক। গতকাল মামলার শুনানি চলাকালীন কেন্দ্রীয় সলিসিটর জেনারেল তুষার মেহেতা হলফনামা জমা দিয়ে জানান রাজ্যের প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের কাছ থেকে ৫০ কোটি টাকা উদ্ধারের পর তদন্তে কোন সহযোগিতা করে নি মানিক ভট্টাচার্য।

মঙ্গলবার ফের মামলার শুনানি হয় প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ এবং ডিভিশন বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়েছিল পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য সেই মামলার শুনানিতে আজকে সুপ্রিম কোর্টের নির্দেশ
প্রথমত সিবিআই তদন্ত চালিয়ে যাবে।
দ্বিতীয়ত চার সপ্তাহের মধ্যে তদন্তের প্রাথমিক রিপোর্ট দেবে সিবিআই
মানিক ভট্টাচার্যের রক্ষা কবজ বহাল থাকছে।
পাশাপাশি প্রাথমিকে চাকরি থেকে যে ২৬৯ বরখাস্ত করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। তাঁদের মামলায় যুক্ত করতে হবে।

এমনই নির্দেশ দিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি অনিরুদ্ধ বসু এবং বিচারপতি বিক্রম নাথের ডিভিশন বেঞ্চ।