Date : 2022-12-06

শীতে ত্বকের ঔজ্জ্বল্যতা বজায় রাখার সহজ উপায়।

নাজিয়া রহমান, সাংবাদিক : বর্ষা বিদায় নিতেই শীতের আগমনী বার্তা জানান দেয়। উত্তরে হাওয়ার মৃদু বাতাস বইতে শুরু করলেই ত্বক ক্রমশ রুক্ষ হতে শুরু করে। নভেম্বর মাস পড়তে না পড়তেই ত্বক প্রাকৃতিক ঔজ্জ্বল্য হারাতে শুরু করে। তাই শীতে বিশেষ যত্ন নিতে হয় ত্বকের।

শীতের দপটে স্পর্শকাতর, খসখসে ও প্রাণহীন ত্বকে ঔজ্জ্বল্যতা বজায় রাখতে শীতের শুরু থেকেই যত্ন নেওয়া প্রয়োজন। বাজার থেকে দামি দামি ক্রিম কিনে অর্থ ব্যায় না করেও ত্বকের যত্ন নেওয়া সম্ভব। কিছু ঘরোয়া টিপসেই চট জলদি রুক্ষ ত্বকে ফিরিয়ে আনা যাবে ঔজ্জ্বল্যতা।

গ্রীষ্মকালে যতটা জল পান করা হয়, শীতে সে তুলনায় অনেকটাই কম জল খাওয়া হয়। ফলে
শরীরে জলের ঘাটতি শুরু হয়। যাতে ত্বক শুকনো ও রুক্ষ হয়ে পড়ে। তাই শীতে জল খাওয়া যাতে না কমে সেদিকে লক্ষ্য রাখা একান্ত প্রয়োজন। তাতে ত্বকের রুক্ষতা অনেকটাই কমে।

শীতকালে ত্বককে উজ্জ্বল রাখতে ময়শ্চারাইজড ব্যবহার করা খুব প্রয়োজন। ময়শ্চারাইজড করতে নারকেল তেল, মধু, দইয়ের ঘোল ও শশা প্রাকৃতিক ময়শ্চারাইজার হিসেবে ব্যবহার করলে সুফল মেলে।

ঘুমের সময় ত্বকে ময়েশ্চারাইজার লাগানো থাকলে ত্বকের উপর তার ভালো প্রভাব পড়ে। তাই প্রতি রাতে ঘুমোতে যাওয়ার আগে ময়শ্চরাইজার দিয়ে মুখের ত্বক মালিশ করা খুব প্রয়োজন। যে কোনও একটি ভালো ব্রান্ডের ময়শ্চরাইজার বেছে নিয়ে তা রোজ রাতে ঘুমতে যাওয়ার আগে ভালো করে মুখে, হাতে মেখে ঘুমলে ভালো ফল পাওয়া যাবে।