Date : 2022-12-06

ঠোঁট কালো হওয়া থেকে মুক্তি

সঞ্জনা লাহিড়ী, সাংবাদিক – গায়ের রঙ ফর্সা হোক বা কালো, ঠোঁট কালো হওয়ার সমস্যা কম বেশি অনেকের মধ্যেই রয়েছে। সুন্দর ও আকর্ষণীয় ঠোঁট করে তুলতে চাইলে আজই কয়েকটি অভ্যাস ত্যাগ করতে হবে। কিছু বদ অভ্যাস ত্যাগ করলে আপনি পেতে পারেন সুন্দর ঠোঁট।

  • মৃত ত্বক- আমাদের ঠোঁটে ত্বকের মৃত কোষের একটি স্তর জমে থাকে, যা দূর করা খুবই জরুরি। মরা চামড়ার কারণে ঠোঁটে বলিরেখা দেখা যায়। ফলে ঠোঁটের ত্বক নষ্ট হতে থাকে। এমন অবস্থায় প্রতিদিন ঠোঁটে ম্যাসাজ করে ত্বকের মৃত কোষ দূর করতে হবে।
  • লিপস্টিক- লিপস্টিক ব্যবহারেও ঠোঁট কালো হয়ে যায়। লিপস্টিকে কেমিক্যাল ব্যবহার করা হয়, অতিরিক্ত ব্যবহারে ঠোঁট কালো হতে শুরু করে। বিশেষ করে নিম্নমানের লিপস্টিক ব্যবহার করলে এই সমস্যার সম্মুখীন হতে হয়। শুধুমাত্র ভাল মানের লিপস্টিক ব্যবহার করা জরুরি।
  • ধুমপান- ধুমপানের কারণেও ঠোঁট কালো হয়ে যায়। যে ব্যক্তি অতিরিক্ত ধূমপান করেন, নিকোটিনের প্রভাবে তার ঠোঁট কালো হয়ে যেতে পারে।
  • জল কম পান করা- শরীরে জলের অভাবে ঠোঁটের রঙের পরিবর্তন হয়। পর্যাপ্ত পরিমাণে জল পান করা জরুরি। শীতকালেও এবিষয় বিশেষ যত্ন নিন এবং অবশ্যই পর্যাপ্ত জল পান করুন।
  • মেয়াদ শেষ এরকম লিপবাম বা লিপস্টিক ব্যবহার করবেন না- আপনি যদি লিপবাম বা লিপস্টিক ব্যবহার করেন, তাহলে খেয়াল রাখবেন এটির ব্যবহারের মেয়াদ যেন শেষ না হয়। নতুবা আপনার ঠোঁট সুন্দর দেখানোর পরিবর্তে কালো হতে পারে।
    এই পরামর্শগুলি মেনে চলার পাশাপাশি, আপনার সমস্যা না মিটলে অবশ্যই পরামর্শ নিন চিকিৎসক বা চর্মরোগ বিশেষজ্ঞর।