Date : 2022-12-06

বিদায়ের পথে বর্ষা। গতিপথ বদল “সিত্রাং”-এর।

সঞ্জু সুর ,সাংবাদিক:- অবশেষে রাজ্য থেকে বিদায় নিতে চলেছে বর্ষা। আগামি আট থেকে দশ দিনের মধ্যেই পাকাপাকিভাবে রাজ্য থেকে বর্ষা বিদায় নেবে বলেই অভিমত আলিপুর আবহাওয়া দফতরের। সেই সঙ্গে মৌসম ভবন সূত্রে খবর, ঘূর্ণিঝড় “সিত্রাং”-ও সরাসরি কোনো প্রভাব ফেলবে না আমাদের রাজ্যে।

এবছর এমনিতেই বর্ষা আসতে অনেকটাই দেরি করে, ফলে বর্ষা বিদায় নেওয়ার ক্ষেত্রে দেরি হবে এমনটাই স্বাভাবিকভাবে মনে করা হয়। সাধারণত আমাদের রাজ্য থেকে বর্ষা বিদায় নেয় অক্টোবর মাসের প্রথম ও দ্বিতীয় সপ্তাহের মধ্যে। দেরিতে ঢুকলেও সেই স্বাভাবিক সময়েই বর্ষা বিদায় নেবে বলেই জানাচ্ছেন আবহবিদরা। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামি ১৬ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। ১৭ অক্টোবর থেকে ধাপে ধাপে বৃষ্টি কমতে শুরু করবে। পাশাপাশি দক্ষিণবঙ্গেও ১৭/১৮ তারিখের পর থেকে সেইভাবে আর বৃষ্টি হবে না। তবে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার কারণে প্যাঁচপ্যাঁচে গরম অনুভূত হবে আরও বেশ কয়েকদিন।
এদিকে মৌসম ভবন সূত্রে খবর, উত্তর আন্দামান সাগরে ১৭ তারিখ নাগাদ একটা ঘূর্ণাবর্ত তৈরি হ‌ওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছে। সেটি পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে ২০ তারিখ নাগাদ দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে সমুদ্রের মধ্যেই শক্তি বৃদ্ধি করে গভীর নিম্নচাপে পরিনত হতে পারে। তারপর তার অভিমূখ হবে অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু উপকূল। ২১/২২ অক্টোবর নাগাদ স্থলভূমিতে আছড়ে পড়ার কথা। পরিস্থিতি এমন‌ই থাকলে ঘূর্ণিঝড় “সিত্রাং” আমাদের রাজ্যে তেমন কোনো প্রভাব ফেলবে না। তবে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনার মতো সমূদ্র তীরবর্তী জেলাগুলোতে কিছুটা বৃষ্টি হবে বলেই মত মৌসম দফতরের।